Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪

গাইঘাটায় জলবন্দি মানুষদের হাতে নতুন পোষাক, খাদ্যসামগ্রী প্রদান পুলিশের

 ‌

Water-bound-people

সমকালীন প্রতিবেদন : দেবীপক্ষের সূচনা হয়ে গেছে। গোটা বাংলা সহ বাঙালি অধ্যুষিত গোটা বিশ্বে কমবেশি দুর্গাপুজোর আনন্দে মেতে উঠেছেন মানুষ। কিন্তু মন ভালো নেই উত্তর ২৪ পরগনার গাইঘাটা ব্লকের সুটিয়া সহ একাধিক গ্রাম পঞ্চায়েতের মানুষের। কারণ, এই এলাকায় কয়েক'‌শ পরিবার এখনও জলবন্দি হয়ে রয়েছে।

ইছামতী নদী সংস্কারের অভাবে নদীর মাব্যতা কমে গেছে। স্বাভাবিকভাবেই নদীতে তেমন স্রোত নেই। যার কারণে বর্ষার অতিরিক্ত জল বেরিয়ে যেতে পারে না। আর সেই অতিরিক্ত জল নদীর দুকুল ভাসিয়ে ঢুকে পড়ছে লোকালয়ে। আর তাতেই বানভাসি হচ্ছেন এলাকার মানুষ।  

বলদেঘাটা, সুটিয়া, পাঁচপোতা, মানিকহীরা, মহিষাকাটি, বর্ণবেড়িয়া সহ গাইঘাটা থানা এলাকার অধীনে থাকা ১৩টি পঞ্চায়েতের মধ্যে ৬টি পঞ্চায়েতের বেশ কিছু অঞ্চল এখনও জলমগ্ন। মানুষের নিত্য ভোগান্তি ও দুর্দশা চলছে এখানে। এখানকার জলবন্দি মানুষেরা আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। গবাদি পশুগুলোকেও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ স্থানে। 

মঙ্গলবার দুপুরে সুটিয়া তদন্ত কেন্দ্রের অন্তর্গত সুটিয়া বাজারে প্রায় ২০০টি পরিবারের হাতে সাত দিনের শুকনো খাবার, ১০০ জন শিশুকে নতুন বস্ত্র, ৭৫ জন মহিলাকে নতুন শাড়ি তুলে দিলেন বনগাঁ পুলিশ জেলার সুপার দীনেশ কুমার। পুজোর মুখে নতুন পোষাক পেয়ে সাময়িকভাবে খুশি তারা।

উল্লেখ্য, গত ১০ দিন ধরে এই থানা এলাকার দুটি জায়গায় কমিউনিটি কিচেনের মাধ্যমে প্রতিদিন ৮০০ জন মানুষের মুখে দুবেলা করে রান্না খাবার তুলে দিচ্ছে গাইঘাটা থানার পুলিশ। গাইঘাটা থানার পুলিশকর্মীরা দুঃস্থ এবং অসহায় মানুষের দেখভাল করে যাচ্ছেন ২৪ ঘন্টা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কমিউনিটি কিচেনের পরিষেবা চলবে বলে জানা গেছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন