Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

ভারতীয়দের থেকে অনেক কম বেতনে খেলতে হয় পাকিস্তানের বাবর আজমদের

 

Salaries-of-players

সমকালীন প্রতিবেদন : ক্রিকেটের ময়দানে চিরপ্রতিদ্বন্দ্বী নামে পরিচিত ভারত ও পাকিস্তান। এই দুই দেশ খেলার ময়দানে মুখোমুখি হলেই ক্রিকেট বিশ্বের নজর থাকে সেই ম্যাচের উপর। আগে দুই দেশের মধ্যে কাঁটায় কাঁটায় টক্কর হলেও এখন যেমন মাঠের লড়াইয়ে ভারতের সঙ্গে পাকিস্তানের বিস্তর ফারাক দেখা যায়। 

কারণ, বর্তমানে প্রতিবেশী দেশটির থেকে অনেক এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। তবে শুধু পারফরম্যান্সের বিচারে নয়, বোর্ডের বেতন পরিকাঠামোর বিচারেও এই দুই দেশের মধ্যে তারতম্য লক্ষ্য করা যায়। আর এই তফাৎ জানলে আপনি অবাক হবেন।

এখন প্রশ্ন হচ্ছে যে, কত বেতন পেয়ে থাকেন ভারতীয় ক্রিকেটাররা? উল্লেখ্য, বিসিসিআই প্রতি বছর পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করে। পুরুষ ক্রিকেটারদের গত বছর চারটি ভিন্ন গ্রেডের চুক্তি দেওয়া হয়েছিল। 

এ প্লাস গ্রেডের অন্তর্ভুক্ত খেলোয়াড়দের বেতন হিসেবে দেওয়া হয় বার্ষিক ৭ কোটি টাকা। অর্থাৎ, রোহিত শর্মা, বিরাট কোহলিরা বার্ষিক বেতন হিসেবে এই পরিমাণ টাকা পেয়ে থাকেন বোর্ডের কাছে। এছাড়াও, এ প্লাস গ্রেডের অন্তর্ভুক্ত মহিলা খেলোয়াড়দের দেওয়া হয় বার্ষিক ৫০ লাখ টাকা। 

তাছাড়াও, ভারতীয় পুরুষ ও মহিলা ক্রিকেটাররা ম্যাচ ফি হিসেবে প্রতিটি টেস্ট ম্যাচ খেলার জন্য ১৫ লাখ টাকা, ওয়ানডে ম্যাচের জন্য ৬ লাখ টাকা এবং টি-টোয়েন্টি ম্যাচের জন্য ৩ লাখ টাকা পেয়ে থাকেন। 

তবে ভারতীয় ক্রিকেটারদের তুলনায় পাকিস্তানি ক্রিকেটাররা অনেক কম বেতন পান। পাকিস্তানের সবথেকে উঁচু গ্রেডের পুরুষ ক্রিকেটাররা প্রতি মাসে ৪৫ লাখ পাকিস্তানি টাকা পান। যা ভারতীয় টাকায় প্রায় ১৩.৬০ লক্ষ টাকার সমান। 

পাকিস্তানি বোর্ডও নিজেদের আয়ের কিছু অংশ খেলোয়াড়দের দেয়। এত কিছুর পরেও, পাকিস্তানি ক্রিকেটারদের বার্ষিক বেতন বিরাট কোহলি-রোহিত শর্মাদের এক তৃতীয়াংশও নয়। 

এছাড়াও, পাকিস্তানি খেলোয়াড়দের ম্যাচ ফিয়ের পরিমানও অনেকটাই কম। মোট কথা, ভারতের  ক্রিকেটারদের থেকে অনেক কম বেতন দেয় পাকিস্তান বোর্ড। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন