Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪

এবার মুরলীধরনের রেকর্ড ভাঙতে পারেন রবিচন্দ্রন অশ্বিন

 

Ravichandran-Ashwin

সমকালীন প্রতিবেদন : রবিচন্দ্রন অশ্বিনের নামের সঙ্গে রেকর্ড এখন সমার্থক শব্দ হয়ে গিয়েছে। যেকোনও সিরিজ খেলতে নামলেই একগুচ্ছ করে নতুন রেকর্ডের অধিকারী হন অশ্বিন‌। ১৭ অক্টোবর থেকে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে শুরু হচ্ছে ভারত-নিউজিল্যান্ডের মধ্যে টেস্ট সিরিজ। 

এই সিরিজেও রবিচন্দ্রন অশ্বিন একাধিক মাইলস্টোন গড়তে পারেন। ব্ল্যাক ক্যাপসের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ চলাকালীন, তারকা ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন একাধিক বোলিং রেকর্ড ভাঙার সুযোগ পাবেন। এই সিরিজেই ভেঙে যেতে পারে মুরলীধরন ও শেন ওয়ার্নের একাধিক নজির। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে ১৮৫ টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ১৮৭ টি উইকেট নিয়ে বর্তমানে প্রথম স্থানে অস্ট্রেলিয়ার ন্যাথান লায়ন। আর ৩টি উইকেট নিতে পারলেই প্রথম স্থানে উঠে আসবেন ভারতীয় স্পিনার। 

তবে রবিচন্দ্রন অশ্বিন যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ টি ম্যাচে ১৫ টি উইকেট নিতে পারেন তাহলে অনন্য নজিরের মালিক হবেন। প্রথম বোলার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে ২০০ উইকেটের মালিক হবেন অশ্বিন। 

এদিকে, বর্তমানে টেস্ট ক্রিকেটে সবথেকে বেশিবার ৫ উইকেট শিকার করা বোলারদের তালিকায় শেন ওয়ার্নের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দুজনেই ৩৭ বার করে ৫ উইকেট নিয়েছেন। 

তাই আর একবার পাঁচ উইকেট নিলেই দ্বিতীয় স্থান একাই দখল করবেন অশ্বিন। এছাড়াও, ভারতের মাটিতে ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ উইকেট শিকার হলেন অনিল কুম্বলে। ৪৭৬ টি উইকেট নিয়েছেন কুম্বলে। 

সেখানে অশ্বিনের উইকেট সংখ্যা ৪৬৬ টি। আর ১১ টি উইকেট নিলেই শীর্ষে উঠে আসবেন অশ্বিন। টেস্ট ক্রিকেটে সর্বাধিক ম্যান অফ দ্যা সিরিজ হওয়ার নিরিখে যুগ্মভাবে শীর্ষে রয়েছেন মুথাইয়া মুরলীধরন ও রবিচন্দ্রন অশ্বিন। 

দুজনেই ১১ বার করে সিরিজ সেরা হয়েছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ সেরা হতে পারলেই মুরলীধরনের রেকর্ড ভেঙে দেবেন অশ্বিন। তাই আসন্ন এই সিরিজ অশ্বিনের জন্য যে ব্যাপকভাবে গুরুত্বপূর্ণ হতে চলেছে, তা মোটামুটি বলাই যায়। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন