Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

গাইঘাটায় পুজোর থিমে আরজি কর প্রসঙ্গ

 ‌

RGKar-on-puja-theme

সমকালীন প্রতিবেদন : পুজোর থিমেও উঠে এলো আরজি কর হাসপাতালের নারকীয় হত্যাকাণ্ডের প্রসঙ্গ। আরজি কর হাসপাতালের কর্তব্যরত তরুণী চিকিৎসকের উপর হওয়া নৃশংস কাণ্ডের বিচার চেয়ে দাবি তোলা হলো গাইঘাটার একটি মন্ডপের পোস্টারেও।

সাম্প্রতিককালে আর জি কর হাসপাতালের ঘটনা তোলপাড় তুলে দিয়েছে সমাজের বিভিন্ন স্তরের মানুষের মনে। নতুন করে প্রতিবাদ করতে শিখিয়েছে মানুষকে। রাজ্য ছাড়িয়ে দেশ, দেশ ছাড়িয়ে বিদেশেও তার ঢেউ আছড়ে পড়েছে। প্রতিবাদের সেই সুর একইভাবে বাধা পরল পুজো মন্ডপেও।

গাইঘাটার মন্ডলপাড়া জনকল্যাণ সমিতি তাদের ৪২ তম বর্ষের পুজো মণ্ডপে আরজি করের প্রসঙ্গ তুলে ধরেছে। মন্ডলপাড়া হাইস্কুলের মাঠে তৈরি হওয়া তাদের এবারের পুজো মন্ডপের একাংশে আরজি কর কান্ডের বিচার চেয়ে প্রতিবাদী মুখের ছবি ফুটিয়ে তুলেছে। 

মন্ডপের একাংশে 'জাস্টিস ফর আরজি কর' লেখা সেই ছবিতে দেখা যাচ্ছে, চিকিৎসকের পোশাকে থাকা এক তরুণী হাতে মোমবাতি নিয়ে হেঁটে চলেছেন। তার চারপাশে রয়েছে আরো বেশ কয়েকটি জ্বলন্ত মোমবাতি, যা প্রতিবাদের প্রতীক হিসেবে বার্তা দিচ্ছে।

মন্ডপের অন্য আরেকটি অংশে প্রতীকি ছবিতে কয়েকটি কালো হাত একটি তরুণীকে ছোঁয়ার চেষ্টা করছে। সেখানে লেখা 'জাস্টিস ফর আরজি কর। এনাফ ইজ এনাফ।' মন্ডপের বিভিন্ন অংশে অন্যান্য ছবি থাকলেও এই ছবিদুটি বেশি করে আকৃষ্ট করছে দর্শনার্থীদের। 

উল্লেখ্য, আরজি করের ঘটনার প্রতিবাদে গাইঘাটার মানুষও দোষীদের শাস্তির দাবিতে প্রতিবাদে সরব হয়ে পথে নেমেছিলেন। এই পুজোর উদ্যোক্তারাও সেই প্রতিবাদে সামিল হয়েছিলেন। আর এবার তাঁরা পুজোর মাধ্যমেও নিজেদের প্রতিবাদকে অন্যভাবে তুলে ধরলেন।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন