Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪

বনগাঁয় আজ বিকেল থেকে পুজো কার্নিভাল

 

Puja-Carnival

সমকালীন প্রতিবেদন : আজ দুপুর গড়াতেই শুরু হচ্ছে দুর্গাপুজোর কার্নিভাল। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি বনগাঁ শহরেও এই পুজো কার্নিভাল অনুষ্ঠিত হচ্ছে। বনগাঁ জেলা পুলিশ এবং বনগাঁ পুরসভার যৌথ উদ্যোগে এই কার্নিভাল অনুষ্ঠিত হবে। 

পুলিশ সূত্রে জানা গেছে, আজ দুপুর তিনটের পর থেকে প্রস্তুতি শুরু হবে এই কার্নিভালের। বনগাঁ মহকুমার মোট ১০ টি পুজো কমিটি এই কার্নিভালে অংশ নিচ্ছে। কার্নিভালের সূচনা হবে বনগাঁর প্রতাপগড় সংলগ্ন হাসপাতাল কালীবাড়ি এলাকা থেকে।

বিকেল চারটে নাগাদ কার্নিভালের সূচনা হবে বলে আপাতত জানা যাচ্ছে। দর্শনার্থীরা যাতে এই কার্নিভাল উপভোগ করতে পারেন, তার জন্য চাকদা রোডের দুধারে বাঁশের ব্যারিকেড করে দর্শনার্থীদের দাঁড়ানোর জায়গা করে দেওয়া হয়েছে।

কার্নিভালে অংশ নেওয়া প্রতিটি পুজো কমিটিকে একটি করে সিরিয়াল নম্বর দিয়ে দেওয়া হবে। আর সেই অনুযায়ী তারা হাসপাতাল কালীবাড়ি থেকে শুরু করে চাকদা রোড ধরে ত্রিকোণ পার্ক, রায়ব্রিজ, মতিগঞ্জ ঘড়ি মোড় হয়ে থানার ঘাটে প্রতিমা নিরঞ্জন করবে। যে ক্লাব অন্যত্র প্রতিমা নিরঞ্জন করবে, তারা রাখালদাস সেতু দিয়ে নিজেদের এলাকায় ফিরে যাবে।

ত্রিকোণ পার্ক এলাকায় একটি বিশেষ মঞ্চ তৈরি করা হয়েছে, যেখানে বিচারক এবং অতিথিরা উপস্থিত থাকবেন। কার্নিভাল চলাকালীন গোটা চাকদা রোডে যানবাহন চলাচল বন্ধ থাকবে। কার্নিভালের গোটা প্রক্রিয়া শেষ হওয়ার পর ফের এই রাস্তা খুলে দেওয়া হবে সাধারণের জন্য। 

এই কার্নিভালের কারণে চাকদার দিক থেকে বনগাঁ শহরের দিকে আসা যানবাহনগুলিকে হাসপাতাল কালীবাড়ি থেকে শক্তিগড় রোডে ঘুরিয়ে দেওয়া হবে। অন্যদিকে, বাগদা রোড ধরে যারা বনগাঁ শহরের দিকে আসবেন, তাদেরকে রাখালদাস সেতু দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। 

চাকদা রোড ছাড়া বনগাঁর সমস্ত রোডেই যান চলাচল স্বাভাবিক থাকবে। তবে কিছু ক্ষেত্রে যানবাহনকে বিভিন্ন পথে ঘুরিয়ে দেওয়ার ব্যবস্থা করেছে প্রশাসন। যশোর রোডের কালুপুর এবং গোপালনগরের কালীবাড়ি এলাকায় পুলিশের বিশেষ দল রাখা হয়েছে, যারা বাইরে থেকে আসা গাড়িগুলিকে বিভিন্ন পথে ঘুরিয়ে দেওয়ার ব্যবস্থা করবে। 

এই কার্নিভালে যে দশটি পুজো কমিটি অংশ নেবে, তার মধ্যে বনগাঁ শহরের প্রতাপগড় স্পোর্টিং ক্লাব, আনন্দময়ী মাতৃমন্দির, পূর্বাঞ্চল আদিবাসী, ইউনাইটেড স্পোটিং ক্লাব, পশ্চিমপাড়া অ্যাথলেটিক ক্লাব, রেটপাড়া স্পোর্টিং ক্লাব এবং বনগাঁ থানা আবাসনের পুজো। 

অন্যদিকে, গোপালনগর থানার পাল্লা, বাগদার সিন্দ্রানী এবং গাইঘাটার শিমুলপুর এলাকার পুজো কমিটিগুলিও এই কার্নিভালে অংশ নেবে। কার্নিভালে বিভিন্ন ট্যাবলো দিয়ে সাজিয়ে অংশ নেবে পুজো কমিটিগুলি এবং তাদের উপস্থাপনার উপর পুরস্কার প্রদান করা হবে।‌



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন