Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২০ অক্টোবর, ২০২৪

৩৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট জিতলো নিউজিল্যান্ড

 

New-Zealand-won-the-Test

সমকালীন প্রতিবেদন : ‌প্রথম ইনিংসে ৪৬ রানে অল আউট হয়ে গিয়েছিল রোহিত শর্মারা। দ্বিতীয় ইনিংসে লড়াইয়ের বার্তা দিয়েছিলেন। কিন্তু কোথায় কি! বেঙ্গালুরু টেস্ট ম্যাচ জিততে কিউইদের দরকার ছিল ১০৭ রান। মাত্র ২ উইকেট হারিয়ে প্রয়োজনীয় ১১০ রান তুলে নিলেন কিউইরা। 

অর্থাৎ ৮ উইকেটে ভারতের ঘরের মাঠে ৩৬ বছর পর জিতল নিউজিল্যান্ড। বেঙ্গালুরুতে ৮ উইকেটে রোহিতদের হার প্রভাব ফেলল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকাতেও। কমে গেল ভারতের পয়েন্ট শতাংশের হার। ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তৃতীয় ম্যাচ হারল ভারত।

এখনও পর্যন্ত ১ ২টি ম্যাচ খেলে রোহিতেরা জয় পেয়েছেন ৮টি ম্যাচে। ড্র হয়েছে একটি ম্যাচ। প্রতিটি ম্যাচ জেতার জন্য পাওয়া যায় ১২ পয়েন্ট। ম্যাচ টাই হলে পাওয়া যায় ৬ পয়েন্ট। ড্র হলে ৪ পয়েন্ট করে পায় দু’টি দল। ১২ ম্যাচ থেকে ভারত সেই হিসাবে পেতে পারত সর্বোচ্চ ১৪৪ পয়েন্ট। 

কিন্তু তিনটি ম্যাচ হারায় এবং একটি ম্যাচ ড্র হওয়ায় ভারতের ঝুলিতে এসেছে ৯৮ পয়েন্ট। মন্থর বোলিংয়ের জন্যও ২ পয়েন্ট কাটা গিয়েছে ভারতের। সব মিলিয়ে সম্ভাব্য সর্বোচ্চ পয়েন্টের ৬৮.০৬ শতাংশ পেয়েছেন রোহিতেরা। 

উল্লেখ্য, এই টেস্টের আগে ভারতের পয়েন্ট শতাংশ ছিল ৭৪.২৪। ফলে সিরিজ়ের বাকি দু’টি টেস্টের গুরুত্ব আরও বৃদ্ধি পেল ভারতীয় দলের কাছে।নিউজিল্যান্ডের কাছে হারে পয়েন্ট শতাংশ কমলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে ভারত।

তবে ব্যবধান কমেছে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে। প্যাট কামিন্সেরা ১২টি টেস্ট খেলে জিতেছেন আটটি। ভারতের মতোই অস্ট্রেলিয়াও তিনটি ম্যাচ হেরেছে এবং একটি ড্র করেছে। তবে মন্থর বোলিংয়ের জন্য কামিন্সদের ১০ পয়েন্ট কাটা যাওয়ায় তাঁদের সংগ্রহ ৯০ পয়েন্ট। 

সব মিলিয়ে অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ ৬২.৫০। পয়েন্ট শতাংশের ভিত্তিতে প্রথমে থাকা দু’দল টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলার সুযোগ পায়। তাই ভারতের হাতে এখনো ফাইনালে যাওয়ার সুযোগ আছে। তবে আদতে কি হবে, সেটা বলবে সময়। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন