Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪

রাজনৈতিক জট কাটলে ১২ বছর পর ফের মুখোমুখি হবে দুই প্রতিবেশী দেশ

 

India-Pak-Cricket

সমকালীন প্রতিবেদন : স্বাধীনতার আগে এক থাকলেও স্বাধীনতার পর থেকে ভারত ও পাকিস্তানের সম্পর্কের অবনতি হয়েছে দিনের পর দিন। আর এই প্রভাব পড়েছে দুই দেশের ক্রীড়া জগতে। বিশেষ করে ক্রিকেটের মাঠে ভারত ও পাকিস্তানের লড়াই এখন সেভাবে দেখা যায়না। মূলত কোনো আইসিসি টুর্নামেন্টে একে অপরের বিপক্ষে খেলতে নামে এই দুই দেশ। 

এছাড়াও, দুই প্রতিবেশী দেশের মধ্যে সমস্ত দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। রাজনৈতিক সমস্যার জন্য ১২ বছর আগে শেষবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নেমেছিল দুই দল। বর্তমানে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের দাবি উঠতে শুরু করেছে। আর এই বিষয়টি নিয়ে এবার এসে গেল এক বড় আপডেট। 

সম্প্রতি, এসসিও শীর্ষ বৈঠকে যোগ দিতে ইসলামাবাদে গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানেই পাক বিদেশমন্ত্রী ইশাক দারের সঙ্গে প্রাথমিকভাবে দুদেশের মধ্যে ক্রিকেট চালু করা নিয়ে আলোচনা হয়েছে বলে দাবি পাকিস্তানি মিডিয়ার। পাক সংবাদমাধ্যমের দাবি, জয়শংকর এবং ইশাক দারের মধ্যে বেসরকারিভাবে আলোচনা হয়েছে।

তাঁদের মধ্যে যে আলোচনার সূত্রপাত হয়েছে, আগামী দিনে সরকারি স্তরে সেই আলোচনা এগিয়ে নিতে চায় দুদেশ। তাই সম্ভাবনা তৈরি হলেও পুরো বিষয়টি যে এখনো জল্পনার স্তরে রয়েছে, তা মোটামুটি বলাই যায়। উল্লেখ্য, শেষবার ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ হয়েছিল ২০১২-১৩ সালে। 

তার পর চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে নামলেও আর কোনও সিরিজ হয়নি। ২০১২-১৩ সালের সেই সফরে একদিনের ম্যাচের সিরিজে জয় পেয়েছিল মিসবা-উল-হকের দল। ড্র হয়েছিল টি-টোয়েন্টি সিরিজ। যদিও মুম্বইয়ের তাজ হামলার পর থেকে প্রতিবেশী দেশে যায়নি ভারতীয় দল। 

এমনকি পাকিস্তানে আইসিসি প্রতিযোগিতা খেলতেও নারাজ বিসিসিআই। সম্প্রতি এশিয়া কাপের ভেন্যু বদল করতে হয়েছে সেই কারণে। এমনকী, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারত পাকিস্তানে খেলতে যাবে, এমন কোনও ইঙ্গিত এখনও মেলেনি।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন