Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪

শনিবার থেকে দক্ষিণবঙ্গে দুর্যোগ কমবে, জানালো হাওয়া অফিস

 

Disaster-in-South-Bengal

সমকালীন প্রতিবেদন : শনিবার থেকে দক্ষিণবঙ্গে দুর্যোগ অনেকটাই কমবে বলে জানালো আলিপুর আবহাওয়া দপ্তর। ঘূর্ণিঝড় ডানা ওড়িশার ধামারার কাছে আছড়ে পড়ার পর আস্তে আস্তে শক্তি ক্ষয় করছে। যদিও তার জেরে এখনও উড়িষ্যার পাশাপাশি এই রাজ্যের দক্ষিণবঙ্গের বহু জেলায় প্রবল বৃষ্টি হচ্ছে। 

পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার রাত সোয়া ১১ টা নাগাদ ওড়িশার ধামারার কাছে প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ডানা। আর তার জেরে ওই এলাকার এখন তছনছ অবস্থা। ঝড়ের দাপটে উপড়ে গেছে বিদ্যুতের খুঁটি, ভেঙে পড়েছে বড় বড় গাছ। ঝড় থামার পর শুরু হয় প্রবল বৃষ্টি। 

ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব এই রাজ্যের রাজধানীতে সেই ভাবে না পড়লেও পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূল দিঘা, মন্দারমনি সহ বিস্তীর্ণ এলাকায় তার প্রভাব পড়েছে। একই পরিস্থিতি দক্ষিণ ২৪ পরগনার বকখালি সহ উপকূলবর্তী এলাকার। এইসব এলাকার বহু কাচা বাড়ি ভেঙে পড়েছে। প্রবল বৃষ্টিতে নাজেহাল পরিস্থিতি। 

ল্যান্ডফলের পর আস্তে আস্তে ঘূর্ণিঝড় ডানা তার শক্তি ক্ষয় করলেও তা গভীর নিম্নচাপে পরিণত হয়। আর তার জেরে আজ সকাল থেকেই রাজ্যের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। এর ফলে কলকাতার বৃহত্তর অংশে জল জমে যায়। বিভিন্ন রাস্তা সহ হাসপাতালের বিভিন্ন বিভাগেরও জল ঢুকে গেছে। জল সরানোর জন্য একাধিক ব্যবস্থা রেখেছে কলকাতা পুরসভা।

শহর কলকাতার পাশাপাশি জেলাগুলিও প্রবল বৃষ্টিতে বেহাল হয়ে পড়েছে। ঝড়ের তাণ্ডব থেকে রেহাই মিললেও দক্ষিণবঙ্গের মানুষের রেহাই মিলেনি বৃষ্টি থেকে। বাঁকুড়ার কংসাবতী এলাকায় বাঁধ ভেঙে এবং রাস্তা ভেঙে জল ঢুকে যায় জনবসতিতে। প্রবল বৃষ্টিতে জল থই থই সাগরের কপিলমুনির আশ্রম। 

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার থেকে প্রাকৃতিক দুর্যোগ কিছুটা কমবে। তবে কমবেশি বৃষ্টি চলবে বিভিন্ন জেলায়। এরমধ্যে বৃষ্টি বেশি হবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলাতে। এই তিন জেলায় সতর্কতা জারি করা হয়েছে। শনিবার থেকে পরবর্তী ছয়দিন দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই কমবেশি বৃষ্টি, এমনকি কালীপুজোতেও বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন