Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪

কালীপুজোর আগে ঘূর্ণিঝড়ের আশঙ্কা, দানা বাঁধছে গভীর নিম্নচাপ

 

Deep-depression

সমকালীন প্রতিবেদন : দুর্গাপুজোর আগে আশঙ্কা ছিল বৃষ্টির। ষষ্ঠীর দিনেও বৃষ্টিতে ভেসেছে বাংলা। যদিও তারপর সেই আশঙ্কা দূর করে মোটামুটি ঝকঝকে আবহাওয়াতেই কেটেছে দুর্গাপুজো। আর এবার কালীপুজোর আগে ফের প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা দানা বাঁধছে। 

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, মধ্য বঙ্গোপসাগরে দানা বাঁধছে একটি নতুন নিম্নচাপ। আর তার জেরে আগামী ২৩ এবং ২৪ অক্টোবর এই রাজ্যে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। একইসঙ্গে আশঙ্কা তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড়ের। পরিস্থিতি কিছুটা সেই দিকেই এগোচ্ছে। আর এই ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে 'ডানা'।


হাওয়া অফিসের খবর অনুযায়ী, ২০ অক্টোবর উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। আর এর প্রভাবে মধ্য বঙ্গোপসাগরে ২২ অক্টোবর নাগাদ একটি নিম্নচাপ দানা বাঁধবে। এই নিম্নচাপটি ধীরে ধীরে আরো শক্তিশালী হয়ে উত্তর পশ্চিম দিকে এগোবে। ২৪ অক্টোবর নাগাদ সেটি গভীর নিম্নচাপে পরিণত হবে।


তবে এই নিম্নচাপটি শেষ পর্যন্ত নিজের শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের পরিণত হবে কিনা, তার জন্য আরো কিছুটা সময় অপেক্ষা করতে হবে। নতুন নিম্নচাপের জেরে আগামী মঙ্গলবার থেকে এই রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। আগামী বুধ এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। 


আগামী ২২ এবং ২৩ অক্টোবর মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর। কারণ, নিম্নচাপের জেরে ওই সময় সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সময় ঘন্টায় ৩৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে মধ্য ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে ঝড় হতে পারে। 


নতুন এই নিম্নচাপের জেরে রাজ্যের কোন কোন জেলায় ভারী বৃষ্টিপাত হবে, তা এখনো পরিষ্কার নয়। অন্যদিকে, এই গভীর নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা, তার জন্য অপেক্ষা করতে হবে। 'ডানা' নামের নতুন এই ঘূর্ণিঝড় শেষ পর্যন্ত তৈরি হবে কিনা, তারজন্য নিম্নচাপটির উপর নজর রাখছেন আবহাওয়াবিদরা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন