Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪

লক্ষ্মীপুজোর দিন লক্ষ্মীলাভ কেন্দ্রীয় সরকারি কর্মীদের

DA-increased

সমকালীন প্রতিবেদন : ধন সম্পদের দেবী লক্ষ্মী। বুধবার থেকে শুরু হয়েছে লক্ষ্মী পূর্ণিমা। আর এই বিশেষ দিনে লক্ষ্মী লাভ হল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। তাঁদের মহার্ঘ ভাতা বাড়লো তিন শতাংশ। স্বাভিকভাবেই খুশি তাঁরা।

অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স এর উপর নির্ভর করে নির্ধারণ করা হয় এই মহার্ঘ ভাতা। এক কথায় বলতে গেলে বাজারদরের উপর নির্ভর করেই এই মহার্ঘ্য ভাতা ঠিক করা হয়। মূলত খুচরো বাজারের দামের উপর এই বৃদ্ধির মাপকাঠি নির্ভর করে।

প্রসঙ্গত উল্লেখ্য, মহার্ঘ ভাতা বাড়ানোর দাবি নিয়ে রাজ্য সরকারের কর্মচারীরা দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাঁদের দীর্ঘ আন্দোলনের চাপে গত বছর এপ্রিল মাসে ৪ শতাংশ মহার্ঘভাতা বাড়ায় রাজ্য সরকার। আপাতত সেটাই শেষ বৃদ্ধি। 

বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে এখনো পর্যন্ত রাজ্য সরকারের তরফে কোন সদুত্তর মেলেনি। রাজ্য সরকারি কর্মচারীদের এই ডি এ বৃদ্ধি নিয়ে সুপ্রিম কোর্টের মামলা চলছে। এখনো পর্যন্ত সেই মামলার কোনো নিষ্পত্তি হয়নি। 

আর এমনই একটি পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার আরো তিন শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করল। কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল যে, দীপাবলির আগেই হয়তো কেন্দ্রীয় সরকার তাদের কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে। 

অবশেষে সেই গুঞ্জন বাস্তবায়িত হল। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা এই মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেয়। এতদিন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন। মঙ্গলবার আরো তিন শতাংশ বৃদ্ধি ঘটায় তা বেড়ে দাঁড়ালো ৫৩ শতাংশে।

পাশাপাশি রাজ্যের সরকারি কর্মচারীরা বর্তমানে মাত্র ১৪ শতাংশ হারে মহার্ঘভাতা পাচ্ছেন। সেখানে ধাপে ধাপে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা বেড়ে ৫৩ শতাংশে পৌঁছে যাওয়ায় এই মুহূর্তে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতার ব্যবধান দাঁড়িয়েছে ৩৯ শতাংশে।‌










কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন