Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

ঘূর্ণিঝড় 'ডানা' আশঙ্কা বাড়াচ্ছে বাংলাকে

 

Cyclone-Dana

সমকালীন প্রতিবেদন : ঘূর্ণিঝড় 'ডানা' পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার উপকূলে আছড়ে পড়তে পারে, এমনই আশঙ্কার কথা জানালো আলিপুর আবহাওয়া দপ্তর। ২৩ অক্টোবর এই ঘূর্ণিঝড় তৈরি হবে। আর উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ২৪ অক্টোবর সকালে। এর ফলে একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।


আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, মধ্য আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত রবিবার দুপুর পর্যন্ত উত্তর আন্দামান সাগরে অবস্থান করছিল। এই ঘূর্ণাবর্ত্যের প্রভাবে বঙ্গোপসাগরের পূর্ব মধ্যভাগ এবং সংলগ্ন উত্তর আন্দামান সাগরে আজকের মধ্যে তৈরি হতে চলেছে নিম্নচাপ।


মঙ্গলবারের মধ্যে এই নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আবহাওয়াবিদদের অনুমান, এরপর বুধবার এই গভীর নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এরপর তার গতিপ্রকৃতি কোন দিকে যাবে, তার উপর নজর রাখছেন আবহাওয়াবিদরা।


ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর সেটি ক্রমশ উত্তর-পশ্চিম ওড়িশা উপকূলের দিকে সরবে। বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারলে বলে আপাতত অনুমান করা হচ্ছে। আর সেই সময় তার গতি হতে পারে ঘন্টা প্রতি ৯০ থেকে ১০০ কিলোমিটার। 


২৩ এবং ২৪ তারিখের মধ্যে এই ঝড়ের গতিবেগ বেড়ে ১১০ থেকে ১২০ কিলোমিটার হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর পাশাপাশি, সংলগ্ন মধ্য পশ্চিমবঙ্গ এলাকায় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে প্রতি ঘন্টায় ৫৫ থেকে ৬৫ কিলোমিটার। ২৪ তারিখ সন্ধ্যের পর এই ঘূর্ণিঝড় তার শক্তি ধীরে ধীরে ক্ষয় করতে থাকবে। 


তবে ঘূর্ণিঝড় ডানা সঠিক কোন জায়গায় ল্যান্ডফল করবে, তা এখনো পরিষ্কার করে জানাতে পারছে না আবহাওয়া দপ্তর। এর সবটাই নির্ভর করছে ঝড়ের গতিপ্রকৃতির উপর। আর সেই কারণে ঝড়ের গতি প্রকৃতির উপরে সর্বক্ষণ নজরদারি চালাচ্ছেন আবহাওয়াবিদরা।


এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। আর ওইদিন কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হবে। 


ঘূর্ণিঝড়ের প্রভাবে শুক্রবারেও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। এই সময়কালের মধ্যে সমুদ্র উত্তাল থাকার কারণে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন