Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪

ক্রিকেট বিশ্বে নজর কাড়লেও অস্ট্রেলিয়া সফরে সুযোগ নাও পেতে পারেন আকাশ দীপ

Cricketer-Akashdeep

সমকালীন প্রতিবেদন : সদ্য শেষ হয়েছে ভারত বনাম বাংলাদেশের টেস্ট সিরিজ। এই সিরিজের সেরা হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় বোলাররা এই ম্যাচে দারুণ পারফর্ম করেছিলেন। তবে বুমরাহ, অশ্বিন, জাদেজাদের মাঝে সকলের নজর কেড়েছেন বাংলার তরুণ ক্রিকেটার আকাশ দীপ। 

এই সিরিজে পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। যদিও এভাবে আকাশ দীপের বোলিংকে দিয়ে বিচার করা যাবে না। ব্যাটিংয়ে যেমন পার্টনারশিপ হয়, তেমনই বোলিংয়েও বোলারদের জুটি মিলিতভাবে প্রতিপক্ষ ব্যাটারদের বিরুদ্ধে পরিকল্পনা গড়ে তোলেন। আর সেখানেই চূড়ান্ত সফল এই পেসার। 

বিশেষজ্ঞদের মতে দারুণ ক্রিকেট খেলেছেন আকাশ দীপ। তিনি কেরিয়ারের প্রথম টেস্ট খেলেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। দলীপ ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্সের জেরে বাংলাদেশ সিরিজে সুযোগ দেওয়া হয় তাঁকে। এই সিরিজেও অনবদ্য বোলিং করেছেন বাংলার এই পেসার। তাঁর দক্ষতার কথা স্বীকার করে নিয়েছেন বিশ্বের অন্যতম সেরা পেসার জসপ্রীত বুমরাহ। 

আকাশ দীপের পারফরম্যান্সে মুগ্ধ ক্যাপ্টেন রোহিত শর্মাও। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে যে, আকাশ দীপের কাছে অস্ট্রেলিয়া সিরিজের দরজা কি খুলে যেতে চলেছে? বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশ সিরিজে আকাশ দীপ যা পারফর্ম করেছেন, তাতে তার পরে ভারতীয় দল থেকে তাঁকে বাদ দেওয়া কঠিন। 

নিউজিল্যান্ড সিরিজে দলে ফিরতে পারেন মহম্মদ শামি। তার পরেই রয়েছে অস্ট্রেলিয়া সফর। নিউজিল্যান্ড সিরিজে ভারতের বোলিং আক্রমণ কেমন হবে, তা নির্ভর করছে পিচের উপর। ভারতের মাটিতে যদি দুই পেসারকে ভারত খেলায়, তাহলে বুমরাহ এবং সিরাজের খেলার সম্ভাবনা বেশি। 

চোট সারিয়ে ফেরা শামির উপর বেশি ধকল দিতে চাইবে না ম্যানেজমেন্ট। আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ টেস্টের কথা মাথায় রেখে বুমরাহকেও বিশ্রাম দেওয়া হতে পারে। সেক্ষেত্রে খেলতে পারেন আকাশ। অস্ট্রেলিয়ায় তিন পেসার খেলাবে ভারত। 

সেখানে বুমরাহ, শামি ও সিরাজ প্রথম পছন্দ হলেও আকাশ যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে সুযোগ কাজে লাগাতে পারেন, তা হলে নিজের জায়গা করে নিতে পারেন তিনি। উল্লেখ্য, বড় সিরিজে অনেক সময় পেসারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হয়। সেখানেও আকাশ থাকবেন রোহিতদের চতুর্থ পেসার হিসেবে। 

অস্ট্রেলিয়া সফরে অন্তত চারজন পেসার নিয়ে যাবে ভারত। প্রথম একাদশে সুযোগ পাওয়া নিয়ে বিতর্ক থাকলেও বাংলাদেশ সিরিজের পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলে নিজের জায়গা যে প্রায় পাকা করে নিয়েছেন বাংলার এই পেসার, তা মোটামুটি পরিষ্কার। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন