Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

ভেঙে যেতে পারে শচীনের টেস্ট রেকর্ড

 

Test-record-of-Sachin

সমকালীন প্রতিবেদন : শচীন টেন্ডুলকারকে ক্রিকেটের ঈশ্বর বলা হয়। ভারতের এই কিংবদন্তি ক্রিকেটার যতদিন খেলেছেন এবং ব্যাট হাতে যেসব রেকর্ড গড়েছেন, তা কেউ কোনোদিন ভাঙতে পারে, এটা একদশক আগেও কেউ বিশ্বাস করতেন না। তবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের সেঞ্চুরির রেকর্ড ভেঙেছেন ভারতের আরেক সুপারস্টার বিরাট কোহলি। 

তিনি শচীনের ৪৯ টি ওডিআই সেঞ্চুরির রেকর্ড ভেঙে গত বিশ্বকাপে ৫০ তম সেঞ্চুরি করেন। কিন্তু শচীনের টেস্ট রেকর্ড এখনো ছুঁতে পারেন নি কোহলি। তবে এবার এই দৌড়ে এগিয়ে চলেছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট। টেস্টে শচীনের রেকর্ডে ভাগ বসাতে পারেন তিনিও। কেন বলছি? দেখুন। 

গত কয়েক বছর ধরে রুট যে ফর্মে রয়েছেন তাতে আগামী ৫ বছরে শচীন টেন্ডুলকারের একাধিক রেকর্ড ভাঙতে পারেন তিনি। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ১৫৯২১ রান করার বিশ্বরেকর্ড রয়েছে শচীনের কাছে। কয়েক বছর আগেও এই রেকর্ড ভাঙা কঠিন মনে করা হতো। কিন্তু এখন রুট তাঁর ব্যাটিংয়ে যে ধারাবাহিকতা দেখিয়েছেন, তাতে শচীনের রেকর্ড ভাঙার দাবিদার হিসেবে ভাবা হচ্ছে তাঁকে। 

বর্তমানে ১৪৫ টেস্টে রুটের রান ১২,২৭৪। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকায় রুট ও শচীনের মধ্যে ৫ জন ব্যাটসম্যান থাকলেও শচীন ও রুটের মধ্যে রানের ব্যবধান মাত্র ৩৬৪৭। এই হিসেবে বলা হচ্ছে আগামী সময়ে শচীনের এই রেকর্ডকে ভেঙে দিতে পারেন জো রুট।

এছাড়াও, টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ৫১টি সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড শচীন টেন্ডুলকারের দখলে রয়েছে এখন। এখন ৩৩টি সেঞ্চুরি করে এই তালিকার সেরা ১০ ব্যাটসম্যানের সঙ্গে ঢুকে পড়েছেন জো রুট। মহেলা জয়বর্ধনে, ব্রায়ান লারা, সুনীল গাভাস্কার, ইউনিস খান, রাহুল দ্রাবিড়, কুমারা সাঙ্গাকারা, রিকি পন্টিং ও জ্যাক ক্যালিস রুটের চেয়ে এগিয়ে রয়েছেন তালিকায়। 

দু’টি টেস্ট সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গে রুট একবারে এই তালিকায় চার কিংবদন্তিকে ছাড়িয়ে যাবেন। গত চার বছরে ১৬টি সেঞ্চুরি করেছেন রুট, এই গতিতে চলতে থাকলে শচীনের রেকর্ড ভাঙার সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে। তাই একথা বলাই যায় যে শচীনের টেস্ট রেকর্ডও এখন আর সুরক্ষিত নেই। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন