Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

ভারতের দীর্ঘতম ট্রেন এটি, হেঁটে দেখতে ঘণ্টাখানেক সময় লাগবে

 

Super-Vasuki-Train

সমকালীন প্রতিবেদন : ভারতের গণপরিবহনের মেরুদন্ড বলা হয়ে থাকে ভারতীয় রেলকে। বেশিরভাগ মানুষকেই দেখা যায়, তাঁদের প্রতিদিনকার চলাফেরার জন্য হোক কিংবা কোথাও ঘুরতে যাওয়া, অনেকেই রেলপথকে মাধ্যম হিসাবে বেছে নিয়ে থাকেন। এই রেলপথে প্রতিদিন প্রায় লক্ষ লক্ষ যাত্রী এক জায়গা থেকে আর এক জায়গায় নিজেদের গন্তব্যে পৌঁছে যান।

আমাদের মধ্যে অনেকেই আছেন, যারা কাজের প্রয়োজনে রোজদিনই ট্রেনে চড়েন। কিন্তু ট্রেনে তো চড়ছেন, জানেন কি ভারতের দীর্ঘতম ট্রেন কোনটি? আর এই ট্রেন কোন রুটে চলাফেরা করে? না জানা থাকলে এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন বিস্তারিত। সেইসঙ্গে জেনে নিন এই ট্রেনে মোট কটি কোচ রয়েছে।

এই ট্রেনে রয়েছে মোট ২৯৫ টি কোচ। ২০২২ সালের ১৫ অগাস্ট চালু হওয়া এই ট্রেনের নাম ‘সুপার বাসুকী’। প্রায় সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ এই ট্রেনটি চালায় দক্ষিণ-পূর্ব-মধ্য রেলওয়ে। এই ট্রেনে রয়েছে ৬ টি ইঞ্জিন, যা এই ট্রেনকে তার গন্তব্যে টেনে নিয়ে যায়।

জানলে অবাক হবেন, এই ট্রেনে কিন্তু কোন মানুষ যাতায়াত করে না। এটি একটি পণ্যবাহী ট্রেন। এই ট্রেনটি যদি আপনি হেঁটে দেখতে চান, তাহলে হাতে প্রায় ১ ঘণ্টা সময় নিতে হবে। যখন ট্রেনটি ট্রাকের উপর দিয়ে চলে, তখন উপর থেকে দেখতে কিছুটা সাপের মত মনে হয়।

অন্যান্য ট্রেনের যেখানে এক একটি স্টেশন অতিক্রম করতে প্রায় ২ মিনিট সময় লাগে, সেখানে এই সুপার বাসুকী ট্রেনের সময় লাগে প্রায় ৪ মিনিট। জানিয়ে রাখি, এই ট্রেনটি প্রতিদিন ২৭,০০০ টন কয়লা নিয়ে ছত্তিশগড়ের কোরবা থেকে ছেড়ে নাগপুরের রাজনন্দগাঁও পৌঁছায়। আর যাত্রাপথের এই দূরত্ব অতিক্রম করতে ট্রেনটির সময় লাগে সম্পূর্ণ ১১.২০ ঘণ্টা।‌‌‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন