Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

চেন্নাই টেস্টে ৯২ বছরের রেকর্ড ভাঙলেন রোহিত শর্মা

 

Rohit-Sharma

সমকালীন প্রতিবেদন : পাকিস্তানকে ঘোল খাইয়ে বাংলাদেশ ভেবেছিল ভারতকেও সেভাবেই হারানো যাবে। কিন্তু চেন্নাইয়ে অপরাজিত থাকলো ভারতীয় দল। সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ২৮০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। এখন লক্ষ্য কানপুর। 

সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে বাংলাদেশকে ক্লিন সুইপ করার লক্ষ্যে কানপুর পাড়ি দিচ্ছে ভারতীয় দল। তবে তার আগে চেন্নাইয়ে এক নতুন ইতিহাস লিখে দিয়ে গেলেন রোহিত, অশ্বিন, জাদেজারা। ক্রিকেটের ইতিহাসে ভারত এই প্রথমবারের মতো জয়ের সংখ্যায় হারকে ছাড়িয়ে গেল। অর্থাৎ, টেস্ট ক্রিকেটে এখন ভারত যতগুলি ম্যাচ হেরেছে, তার থেকে বেশি ম্যাচ জিতে নিলো। 

ভারত এখনো পর্যন্ত মোট ৫৮০ টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে ১৭৯ টি ম্যাচে জয়লাভ করেছে ভারত। যেখানে ১৭৮ টি ম্যাচে হেরেছে এবং ২২২টি ম্যাচ ড্র করেছে। চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে এই টেস্ট জয়ের ফলে ভারতের টেস্ট জয়ের হার ৫০ শতাংশের বেশি হয়েছে। টেস্ট ক্রিকেটে সাধারণত একটি দলকে তখনই সফল মনে করা হয়, যখন সেই দলের জয়ের হার ৫০ শতাংশের বেশি থাকে। 

বর্তমানে সর্বোচ্চ জয়ের হার রয়েছে অস্ট্রেলিয়ার। তারপর তালিকায় রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। তবে পাকিস্তানের থেকে খুব একটা পিছিয়ে নেই ভারত। তাই এই টেস্ট জয় ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে রয়ে গেল। উল্লেখ্য, ভারতীয় দলের টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হয় ১৯৩২ সালে। 

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলে টিম ইন্ডিয়া। তবে দীর্ঘ সময় ধরে টেস্ট ক্রিকেটে ভারত সফলতা পায়নি। তবে, ১৯৭০-এর দশক থেকে ধীরে ধীরে ভারত টেস্ট ক্রিকেটে একটি শক্তিশালী দল হিসেবে আত্মপ্রকাশ করে। বিশেষ করে সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড় এবং আরও অনেক কিংবদন্তি খেলোয়াড়দের নেতৃত্বে ভারতীয় দল শিখরে উঠতে শুরু করে। 

এখন দুর্দান্ত ফর্মে রয়েছে ভারতীয় দল। সম্প্রতি ভারতীয় ক্রিকেট দল নিজেদের মাঠে এবং বিদেশের মাটিতে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে চলেছে। চেন্নাইয়ে বাংলাদেশের বিপক্ষে ২৮০ রানের জয় এই ধারাবাহিকতার আরেকটি উদাহরণ। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন