Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

কানপুর টেস্টে ধোনির রেকর্ড ভাঙতে চলেছেন ঋষভ পন্থ

 

Rishabh-Panth

সমকালীন প্রতিবেদন : দুর্ঘটনার পরে প্রথমে টি-টোয়েন্টি ফরম্যাটে ফিরেছেন ঋষভ পন্থ। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন তিনি। কিন্তু বড় রান আসছিল না তাঁর ব্যাট থেকে। চেন্নাইয়ে প্রথম ইনিংসেও নিজের স্বাভাবিক ব্যাটিং শুরু করেছিলেন পন্থ। বড় শট মারছিলেন। কিন্তু ৩৯ রান করে আউট হয়ে যান। 

দ্বিতীয় ইনিংসে অবশ্য তেমন ভুল করেননি পন্থ। আগ্রাসী ব্যাটিং করেছেন। সেই সঙ্গে নিজের উইকেট সামলে রেখেছেন। বিশেষ করে স্পিনারদের বিরুদ্ধে বেশি হাত খুলতে দেখা গিয়েছে তাঁকে। নিজের পরিচিত শট খেলেছেন। হাঁটু মুড়ে উইকেটের পিছনে খেলেছেন। আবার ক্রিজ ছেড়ে বেরিয়ে এক হাতে ছক্কাও মেরেছেন। 

পুরনো পন্থকে দেখে খুশি সতীর্থরাও। ১০৯ রান করে আউট হয়েছেন। তার আগে দলের জয় প্রায় নিশ্চিত করে দিয়েছিলেন তিনি। লাল বলের ক্রিকেটে কামব্যাক করার জন্য প্রায় ৭০০ দিন অপেক্ষা করতে হয়েছিল ঋষভকে। আর কামব্যাক ম্যাচেই হাঁকিয়েছেন কেরিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। একইসঙ্গে ভাগ বসিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনির কৃতিত্বেও। 

আসলে, ভারতীয় উইকেটকিপারদের মধ্যে সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরির নিরিখে মহেন্দ্র সিং ধোনিকে ছুঁয়ে ফেলেন ঋষভ পন্থ। ধোনি ৯০ টি টেস্টের ১৪৪ টি ইনিংসে ব্যাট করে ৬ টি টেস্ট সেঞ্চুরি করেছেন। সেখানে পন্থ মাত্র ৩৪ টি টেস্টের ৫৮ টি ইনিংসে ব্যাট করে ৬ টি শতরান করে ফেলেছেন। 

ভারতীয় উইকেটকিপারদের মধ্যে সবথেকে বেশি টেস্ট সেঞ্চুরির নিরিখে তালিকার তিন নম্বরে রয়েছেন ঋদ্ধিমান সাহা। তিনি ৪০ টি টেস্টের ৫৬ টি ইনিংসে ব্যাট করে ৩ টি সেঞ্চুরি করেছেন। ধোনির সঙ্গে টেস্ট সেঞ্চুরির সংখ্যা সমান হলেও ঋষভ ধোনির থেকে অনেক কম ইনিংসেই এমন কৃতিত্ব অর্জন করেন। 

ধোনি টেস্টে সাকুল্যে ৪৮৭৬ রান সংগ্রহ করেছেন। তিনি ৬ টি শতরান ছাড়াও ৩৩ টি হাফ-সেঞ্চুরি করেছেন। এদিকে, পন্থ এখনও পর্যন্ত টেস্টে ২৪১৯ রান সংগ্রহ করেছেন। তিনি ৬ টি শতরান ছাড়া ১১ টি হাফ-সেঞ্চুরি করেছেন। 

উল্লেখ্য, ঋষভ ২০১৯ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ১৫৯ রান, ২০২২ সালে বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৪৬ রান, ২০১৮ সালে ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৪ রান, ২০২১ সালে আমদাবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০১ রান, ২০২২ সালে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ১০০ রান করেন। এবার ২০২৪ সালে চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে ১০৯ রান করেন ঋষভ। এর মাধ্যমে গড়লেন এক নতুন নজির। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন