Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪

এবার শচীনের রেকর্ড ভাঙতে চলেছেন বিরাট কোহলি

 

Record-of-Sachin

সমকালীন প্রতিবেদন : দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রী অনুষ্কা শর্মার পাশে থাকতে চেয়েছিলেন কোহলি। ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁর ছুটি মঞ্জুর করেছিল। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজে খেলেননি কিং কোহলি। তবে বিরতি ভেঙে এবার ৯ মাস পর লাল বলের ক্রিকেটে ফিরতে চলেছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। 

তবে তাঁর এই কামব্যাক হয়তো স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেটের ইতিহাসে। কারণ, বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন এই টেস্ট সিরিজে কোহলি দাঁড়িয়ে রয়েছেন একটি মাইল ফলকের সামনে। এই মাইলফলক ছোঁয়ার স্বপ্নেই তো ব্যাটসম্যান হওয়ার স্বপ্ন দেখে তরুণ প্রজন্ম। কিন্তু কোন নজির গড়তে চলেছেন বিরাট? 

গত জানুয়ারির পর আবার বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলতে নামবেন বিরাট কোহলি। আর বাংলাদেশের বিরুদ্ধে ৫৮ রান করলেই আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইল ফলক স্পর্শ করবেন কোহলি। একই সঙ্গে ভেঙে দেবেন ‌শচিন তেন্ডুলকরের একটি রেকর্ড। আসলে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত কোহলি করেছেন ২৬,৯৪২ রান। 

তাই ২৭ হাজার রানের মাইল ফলক স্পর্শ করতে তাঁর প্রয়োজন আর মাত্র ৫৮ রান। বাংলদেশের বিরুদ্ধে দু’টেস্টের সিরিজে মাত্র ৫৮ রান করতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৭ রান করার নজির গড়বেন কোহলি। ভেঙে দেবেন শচিনের রেকর্ডও। সেই সঙ্গে বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে করবেন ২৭ হাজার আন্তর্জাতিক রান। 

শচিন ছাড়া এই কৃতিত্ব রয়েছে কুমার সাঙ্গাকারা এবং রিকি পন্টিংয়ের। উল্লেখ্য, এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৭ হাজার রানের চৌকাঠ স্পর্শ করেছিলেন শচীন। তিনি এই কৃতিত্ব অর্জন করতে মোট ৬২৩ ইনিংস খেলেছিলেন। এর মধ্যে রয়েছে ২২৬ টেস্ট ইনিংস, ৩৯৬ ওয়ানডে ইনিংস এবং একটি টি-২০ ইনিংস। 

তবে বিরাট এখনও পর্যন্ত ৫৯১ ইনিংসে ২৬,৯৪২ রান করেছেন। যদি পরের আট ইনিংসে বিরাট আরও ৫৮ রান করতে পারেন, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪৭ বছরের ইতিহাসে তিনি দ্রুততম ব্যাটার হিসেবে ২৭,০০০ রানেই মাইলস্টোন স্পর্শ করতে পারবেন। আর সেটাও ৬০০ ইনিংসের মধ্যেই। 

এই মাইলফলক ছাড়াও এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অনেক রেকর্ডই নিজের নামে করেছেন কোহলি। দ্রুততম ১৬ হাজার রান, থেকে ২৬ হাজার রান পর্যন্ত প্রত্যেকটি পূর্ণ করার নজির রয়েছে কোহলির দখলেই। আর এবার শুরু নতুন রেকর্ডের কাউন্টডাউন। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন