Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ভারতের বিরুদ্ধে বাজিমাত করতে তৈরি বাংলাদেশ

 

Ready-to-fight-on-cricket

সমকালীন প্রতিবেদন : বৃহস্পতিবার থেকে চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে শুরু হচ্ছে ভারত–বাংলাদেশ টেস্ট সিরিজ। সেই সিরিজের আগেই পাকিস্তানকে তাঁদের ঘরের মাঠে গিয়ে হারিয়ে এসেছে নাজমুল হোসেন শান্তর বাংলাদেশ দল। ভারতের বিপক্ষেও যে তাঁরা ভালো লড়াই দেবে, সেকথা হলফ করে বলাই যায়। 

এই আবহেই এবার প্রাক্তন বিশ্বকাপজয়ী ক্রিকেটার সুনীল গাভাস্কার সতর্ক করলেন ভারতীয় ক্রিকেট দলকে। তবে ভারত যে ঘরের মাঠে যেকোনও দলের বিরুদ্ধেই ফেভারিট, সেকথা সকলেরই জানা। কিন্তু তাই বলে বাংলাদেশকে একদম হেলাফেলা করাও যে রোহিতদের উচিত নয়, সেকথাই আরও একবার মনে করিয়ে দিয়েছেন ভারতের এই বিশ্বকাপজয়ী ক্রিকেটার।

ভারতের উইকেট বরাবরই স্পিন সহায়ক হয়। প্রথম দুদিন তেমন টার্ন না থাকলেও উইকেটে তৃতীয় দিন থেকেই সচরাচর টার্ন দেখতে পাওয়া যায়। বাংলাদেশ দলে এখন ভালো স্পিনাররা রয়েছেন। শাকিব যেমন অভিজ্ঞ, তেমন পাকিস্তানের ব্যাটিং অর্ডারের মেরুদণ্ড ভেঙে দেওয়া মেহেদি হাসান মিরাজও রয়েছেন তাঁদের দলে। 

সেই কারণে লড়াইটা যে ভারতের পক্ষে একদম সহজ হবে, তা মানতে নারাজ সুনীল গাভাস্কার। এদিকে, ২০০৭ বিশ্বকাপ হোক বা ২০১২ এশিয়া কাপ, কিম্বা ২০১৫ বা ২০২২ সালের সিরিজ হার- ভারতকে মাঝেমধ্যেই সমস্যায় ফেলেছে বাংলাদেশ, হয়ত ধারাবাহিকভাবে নয়, তবুও কালেভদ্রে হলেও ভারত হারবে বাংলাদেশের কাছে, সেটা মেনে নেওয়া কঠিন। 

আর এইসব কথা মনে করিয়েই সুনীল গাভাস্কার বলছেন, 'পাকিস্তানকে তাঁদের ঘরের মাঠে হারিয়ে দিয়ে বাংলাদেশ বুঝে গেছে, তাঁরা এখন সমীহ করার মতোই শক্তি। যখনই বাংলাদেশে ভারত খেলতে গেছে, তখন ভালো লড়াই দিয়েছে ওরা।' 

তাঁর কথায়, '‌পাকিস্তানকে হারানোয় ভারতের বিরুদ্ধে ভালো লড়াই দেওয়ার জন্য তৈরি রয়েছে বাংলাদেশ। তাঁদের বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার যেমন রয়েছেন, তেমনই নতুন কিছু প্রতিভা রয়েছে, যারা আর ভয় পান না।' 

‌তিনি বলেন, 'আন্তর্জাতিক ক্রিকেটে শুরুর দিকে যেমন বড় দলকে ওরা ভয় পেত। এখন যখন অন্য দলগুলো বুঝে গেছে বড় দলকে বেগ দিতে পারে বাংলাদেশ, তাই এই সিরিজও নজর রাখার মতোই হবে।' তবে সেসব কথা ভেবেই মাঠে নামবেন রোহিত শর্মারা, তাও মোটামুটি পরিষ্কার। আপাতত এই সিরিজের দিকেই তাকিয়ে গোটা ক্রিকেট বিশ্ব। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন