Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪

সাগরে গভীর নিম্নচাপ, দিনভর বৃষ্টি একাধিক জেলায়

 ‌

Rain-all-day

সমকালীন প্রতিবেদন : সাগরে নিম্নচাপ তার শক্তি বৃদ্ধি করেছে। আর তারই প্রভাবে আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোটা দিন ধরে। পাশাপাশি, ঝড়ের সর্তকতা রয়েছে। পূর্বাভাসে এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। 

হাওয়া অফিস সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব ও সংলগ্ন দক্ষিণ পূর্ব এলাকায় একটি অতি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এবং বাংলাদেশের কাছে ঘনীভূত হয়েছে। আর তার জেড়েই এই রাজ্যে লাল সর্তকতা জারি করা হয়েছে কয়েকটি জেলায়। 

আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, শনিবার বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও, রাজ্যের একাধিক জেলা, বাংলাদেশ এবং উড়িষ্যার উপকূলবর্তী এলাকায় বৃষ্টির পাশাপাশি ৩৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সমুদ্র উত্তাল হওয়ার কথা বলা হয়েছে। 

জানা গেছে, বৃহস্পতিবার সকালেই বঙ্গোপসাগরের দক্ষিণ পূর্বে বাংলাদেশের উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল। এরপর সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়। ওই এলাকাতেই নিম্নচাপটি অবস্থান করছিল। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে সেই নিম্নচাপটি শক্তি বাড়াতে শুরু করে।

নিম্নচাপটি পশ্চিমবঙ্গের উত্তর-পশ্চিমে এগিয়ে এসে তা আজই গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আর তার জেরেই আজ, শনিবার কলকাতার পাশাপাশি দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলী, নদীয়া, মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টি হবে। সঙ্গে মাঝেমধ্যেই ঘন্টায় প্রায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। 

এই জেলাগুলির পাশাপাশি ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর, বীরভূম জেলায়। শুক্রবারও কলকাতা সহ একাধিক জেলায় কমবেশি বৃষ্টি হয়েছে। রবিবারেও এর প্রভাব কিছুটা থাকবে।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন