Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

‌আলো নিভিয়ে, মোমবাতি জ্বালিয়ে অভিনব প্রতিবাদ রাজ্যজুড়ে

Protests-across-the-state

সমকালীন প্রতিবেদন : শহর থেকে গ্রাম রাজ্যের মানুষ আবারও এক অভিনব প্রতিবাদ দেখলো। আরজি করের মৃত তরুণী চিকিৎসকের বিচারের দাবিতে রাজ্যের জুনিয়র চিকিৎসকদের ডাকা প্রতিবাদী কর্মসূচিতে ফের অভাবনীয় সাড়া মিলল গোটা বাংলা জুড়ে। আলো নিভিয়ে, প্রদীপ জ্বালিয়ে রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত এই প্রতিবাদে সামিল হলেন রাজ্যের লক্ষ লক্ষ মানুষ। 

৫ সেপ্টেম্বর আরজি কর কান্ডের শুনানি ধার্য হয়েছিল সুপ্রিম কোর্টে। আর ঠিক তার আগের দিন অর্থাৎ ৪ সেপ্টেম্বর রাজ্য জুড়ে ফের আন্দোলনের ডাক দেওয়া হয়। একদিকে নতুন করে 'রাত জাগা'‌র আন্দোলন অন্যদিকে, জুনিয়র চিকিৎসকেরা রাজ্যের মানুষের কাছে আবেদন জানিয়েছিলেন, নিজেদের বাড়ির এক ঘন্টার জন্য আলো নিভিয়ে মোমবাতি জ্বালিয়ে যেন প্রতিবাদ জানান সমাজ সচেতন সাধারণ মানুষ।

আর এই আবেদনে সাড়া দিয়ে তিলোত্তমা কলকাতার পাশাপাশি রাজ্যের প্রায় সমস্ত জেলা সদর, মহকুমা সদর থেকে শুরু করে গ্রামাঞ্চলে সেই প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ল। একই চিত্র দেখা গেল সীমান্ত শহর বনগাঁতেও। এদিন রাত নয়টার আগে থেকেই বনগাঁর নীলদর্পণের সামনে জড়ো হতে থাকেন প্রতিবাদী মানুষেরা। তারপর ন'টা থেকে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদে শামিল হন তাঁরা।

উল্লেখ্য, ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আরজি কর কান্ডের শুনানীর দিন ধার্য হয়েছিল। কিন্তু এদিন বিকেলে হঠাৎ করেই জানা যায় যে, সেই শুনানীর দিন পিছিয়ে ১০ সেপ্টেম্বর করা হয়েছে। আর এই খবর ছড়িয়ে পড়তেই রাজ্যের প্রতিবাদী মানুষদের মধ্যে একটা হতাশা তৈরি হয়। যদিও তাঁদের অনেকেই বলেছেন, বিচার কাজ যত পিছোবে, প্রতিবাদের ভাষা আরও তীব্রতর হবে।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন