Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

নারী সুরক্ষা‌য় স্কুল ছাত্রীদের প্রশিক্ষণ বনগাঁ জেলা পুলিশের

 ‌ 

Protection-of-women

সমকালীন প্রতিবেদন : আরজিকরের ঘটনার পর থেকে নারী সুরক্ষা নিয়ে ‌নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে। আর এই পরিস্থিতিতে প্রশাসনও এব্যাপারে নানা ভাবনাচিন্তা শুরু করেছে। এক্ষেত্রে নারীরা নিজেরা কিভাবে নিজেদেরকে সুরক্ষিত রাখবে, তা নিয়েও পরিকল্পনা এবং তার বাস্তবায়ন শুরু হয়েছে। 

বনগাঁ পুলিশ জেলার পক্ষ থেকে এই বিষয়ে বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। সেখানে বিভিন্ন স্কুলে গিয়ে ছাত্রীদের সঙ্গে সরাসরি কথা বলে, তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে আত্মরক্ষার বিষয়ে মনের জোর তৈরি করে দিচ্ছেন পুলিশ কর্মীরা। মেয়েদের ক্ষেত্রে তৃতীয় ব্যক্তির কোন স্পর্শ ভালো আর কোন স্পর্শ খারাপ, তা বোঝানোর চেষ্টা করা হচ্ছে, যাতে তারা নিজেরাই নিজেদের ভালোমন্দটা বুঝে নিতে পারে। 

ইতিমধ্যেই বনগাঁ পুলিশ জেলার অর্ন্তগত স্কুলগুলির মধ্যে বেশ কয়েকটি স্কুলে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। শুক্রবার গোপালনগর থানার পাল্লা কালিপদ চক্রবর্তী হাইস্কুলে আয়োজিত এমনই একটি প্রশিক্ষণ কেন্দ্রে উপস্থিত ছিলেন বনগাঁ পুলিশ জেলার সুপার দীনেশ কুমার, অতিরিক্ত পুলিশ সুপার সুমন্ত কবিরাজ সহ অন্যান্য পুলিশ কর্মীরা।

এদিন পাল্লা কালিপদ চক্রবর্তী হাইস্কুল এবং পাল্লা প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন পুলিশ সুপার। পরে তিনি সাংবাদিকদের বলেন, নারী সুরক্ষার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে নানা প্রকল্প চালু করা হয়েছে। তারমধ্যে অন্যতম নারীদের বিশেষ করে স্কুল পড়ুয়াদের ক্যারাটে প্রশিক্ষণ। এর মাধ্যমে তারা নিজেদের রক্ষা করতে সাময়িকভাবে সক্ষম হবে। পাশাপাশি পুলিশ তো রয়েছেই।

পুলিশ সুপার এদিন আরও বলেন, এই পুলিশ জেলার মধ্যে যতগুলি হাইস্কুল এবং প্রাইমারি স্কুল রয়েছে, আগামী ৬ মাসের মধ্যে সেই স্কুলগুলিকে এই প্রকল্পের আওতায় আনা হবে। পুলিশকে তারা যাতে বন্ধু ভেবে রাস্তাঘাটে কোনও সমস্যায় পড়লে, সেকথা জানিয়ে পুলিশের সহযোগিতা পেতে পারে, সেব্যাপারে তাদেরসচেতন করা হচ্ছে।

পুলিশের এমন উদ্যোগে খুশি পাল্লা হাইস্কুলের দশম শ্রেণীর এক ছাত্রী জানালেন, 'ক্যারাটে প্রশিক্ষণের মাধ্যমে আমরা কিছুটা হলেও আত্মরক্ষা করার সুযোগ পাবো। এছাড়া, পথেঘাটে কোথাও বিপদে পড়লে কোন নম্বরে ফোন করে পুলিশের সহযোগিতা পাওয়া যাবে, তাও আমাদেরকে বুঝিয়ে দেওয়া হচ্ছে। এতে আমরা অনেকটা সাহস সঞ্চয় করছি।'





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন