Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪

শিক্ষকদের বদলি নীতি নিয়ে শীর্ষ আদালতের রায়

 

Policy-of-teachers-transfer

সমকালীন প্রতিবেদন : স্কুল শিক্ষকদের বদলি নিয়ে স্কুল সার্ভিস কমিশনের সিদ্ধান্তকেই প্রাধান্য দিল দেশের শীর্ষ আদালত। ধাক্কা খেলো শিক্ষক সংগঠনের করা মামলা। মান্যতা পেল না বদলি নিয়ে সুপ্রিম কোর্টে হওয়া শিক্ষকদের মামলা। স্বাভাবিকভাবেই হতাশ শিক্ষক সংগঠন। 

রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল স্তরে সহ-শিক্ষকদের এসএসসি তার একটি আইনের মাধ্যমে রাজ্যের যে কোন জায়গায় বদলি করতে পারে। বদলি সংক্রান্ত এই আইন নিয়েই আপত্তি ছিল শিক্ষকদের একটি বড় অংশের। আর সেই কারণেই শিক্ষক সংগঠনের পক্ষ থেকে দেশের শীর্ষ আদালতে আবেদন করা হয়। 

১০ সি ধারা অনুযায়ী রাজ্য সরকার প্রয়োজন অনুভব করলে শিক্ষকদের যে কোন স্কুলে বদলি করতে পারে। স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে সেই বদলির নির্দেশ জারি করা হয়। সরকারি চাকরির মতো স্কুল শিক্ষকতাতেও এইরকম নির্দেশ কার্যকরী হলে সমস্যায় পড়বেন শিক্ষক–শিক্ষিকারা। আর তাই তাঁরা এর বিরুদ্ধে আপত্তি তোলেন। 

এই পরিস্থিতিতে এই আইনের বিরোধিতা করে বছরখানেক আগে শিক্ষক সংগঠনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করা হয়। সেই সময় এই বদলি নীতির ক্ষেত্রে স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। কিন্তু বৃহস্পতিবার শিক্ষকদের সেই আর্জি খারিজ করে দেয় বিচারপতি জে কে মাহেশ্বরী এবং বিচারপতি সঞ্জয় কারোলের ডিভিশন বেঞ্চ।

এদিন ডিভিশন বেঞ্চ এব্যাপারে নির্দেশ দেয় যে, স্কুল সার্ভিস কমিশন একজন সহশিক্ষককে যেকোনও জায়গায় প্রয়োজনমতো বদলি করতে পারে। যদিও দৃষ্টিহীন সহ অন্যান্য কিছু শারীরিক সমস্যার ক্ষেত্রে ১০ সি ধারা কার্যকরী হবে না বলেও জানায় শীর্ষ আদালত।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন