Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

আসছে দুর্গোৎসব, জেনে নিন পুজোর নির্ঘন্ট

 ‌

সমকালীন প্রতিবেদন : ‌হাতে আর মাত্র কিছুদিনের অপেক্ষা। আর তারপরই মর্তে আগমন ঘটবে মাদুর্গার। বাঙালীর এই শ্রেষ্ঠ উৎসবে পুজোর কটা দিন মানুষজন সমস্ত কিছু ভুলে গিয়ে পুজোর আনন্দে মেতে ওঠেন। সিদ্ধিদাতা গণেশের পুজো এলেই পুজোর বাদ্যি বাজতে শুরু হয়ে যায়। ছেলে জানান দেয়, এবার মায়ের আগমনের সময় হয়েছে।

সারাটা বছর অপেক্ষা করে থাকে বাঙালীরা মাত্র এই কয়েকটা দিনের জন্য। এই সময়টাতে যে যেখানেই থাকুক না কেন, পুজোর আগে ঠিকই বাড়িতে ফিরে আসার চেষ্টা করেন। আর যারা নিতান্তই বাড়ি ফিরতে পারেন না, তাঁরা নিজের নিজের স্থানে মেতে ওঠেন মায়ের আরাধনায়।

প্রতি বছরই মায়ের আগমন এবং গমনের উপর নির্ভর করে, গোটা বছরটা কেমন কাটবে সকলের। এবছর মায়ের আগমন দোলায়। যার অর্থ, মা আসার আগেই দেশজুড়ে বিভিন্ন রকম অশান্তি, বিশৃঙ্খলা, অশুভ কিছুর আশঙ্কা থাকছে। আর মায়ের গমন হবে ঘোটকে। এর অর্থ ছত্রভঙ্গ। অর্থাৎ এবার মায়ের গমনের সঙ্গে সঙ্গে মড়ক, মহামারী, রোগ-ব্যধিতে বিপর্যস্ত হতে পারে আমাদের এই পৃথিবী। 

এবার জেনে নিন এবছরের পুজোর নির্ঘন্ট…

এবছর ২ অক্টোবর পড়েছে মহালয়া। অর্থাৎ এই দিন থেকেই পিতৃপক্ষের অবসান হয়ে শুরু হচ্ছে মাতৃপক্ষের। এরপর ৯ অক্টোবর রয়েছে দুর্গা ষষ্ঠী, ১০ অক্টোবর সপ্তমী এবং ১১ অক্টোবর রয়েছে অষ্টমী। এবারে অষ্টমী এবং নবমী পড়েছে একই দিনে, ১১ অক্টোবর। ১২ অক্টোবর দশমী। অর্থাৎ এবার পুজো ১ দিন কম। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন