Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে নতুন রেকর্ড অশ্বিনের

 

New-record-of-Ashwin

সমকালীন প্রতিবেদন : সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ২৮০ রানে হারিয়ে দিলো ভারত। এই বিশাল জয়ের মাধ্যমে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল রোহিত শর্মারা। তবে এই ম্যাচে এক বিরল নজির গড়েছেন ভারতের টেস্ট অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে বৃহস্পতিবার যখন তিনি ব্যাট করতে নামেন, তখন ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছে টিম ইন্ডিয়া। 

সেখান থেকে ঝকঝকে সেঞ্চুরি হাঁকিয়ে বাংলাদেশকে রীতিমতো কোণঠাসা করে দিয়েছিলেন অশ্বিন। প্রথমদিনের শেষে ১১২ বলে ১০২ রানে অপরাজিত ছিলেন তিনি। ছেলের কীর্তি মাঠে বসে দেখলেন অশ্বিনের বাবা। শেষমেষ ১১৩ রানের ইনিংস খেলে বসেন এই টেস্ট অলরাউন্ডার। 

টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করে একাধিক রেকর্ডও গড়লেন অশ্বিন। টেস্ট ক্রিকেটে আট নম্বর বা তার নীচে ব্যাট করতে নেমে চতুর্থ সেঞ্চুরি অশ্বিনের। পেরিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও পাকিস্তানের কামরন আকমলকে। ওই দুজনেরই ৩টি করে সেঞ্চুরি রয়েছে। 

অশ্বিনের সামনে এখন শুধু নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেত্তোরি। টেস্টে আট নম্বর বা তারও নীচে ব্যাট করে ৫টি সেঞ্চুরি রয়েছে ভেত্তোরির। তবে এখানেই শেষ নয়, এই সেঞ্চুরির মাধ্যমে অভিজাত একটি তালিকাতেও ঢুকে পড়লেন অশ্বিন। যে তালিকায় আছেন বিশ্বের মাত্র ৫ ক্রিকেটার। 

অশ্বিন ছাড়া তালিকায় বাকিরা হলেন - স্যর গ্যারি সোবার্স, কপিল দেব, ক্রিস কেয়ার্নস ও স্যর ইয়ান বোথাম। এই পাঁচজনেরই টেস্টে একই মাঠে একাধিক সেঞ্চুরি ও একাধিকবার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার নজির রয়েছে। চেন্নাইয়ে অশ্বিনের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি হল। এছাড়া, এই মাঠে চারবার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার নজিরও রয়েছে তাঁর। 

এছাড়াও, এই সেঞ্চুরি করে অশ্বিন ভারতের হয়ে সাত নম্বর কিংবা তার নিচে নামা ব্যাটারদের মধ্যে সর্বাধিক শতরান করলেন। এই একই কৃতিত্বের অধিকারী টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক কপিল দেব এবং মহেন্দ্র সিং ধোনি। এই দুই কিংবদন্তি ক্রিকেটার ভারতের হয়ে চারটি করে শতরান করেছেন। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন