Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

নতুন নিম্নচাপে আজ থেকে দুদিন বৃষ্টি বঙ্গে

 

New-depression

সমকালীন প্রতিবেদন : পূর্বাভাস অনুযায়ী অবশেষে বঙ্গোপসাগরে দানা বাঁধলো আরো একটি নতুন নিম্নচাপ। আর তার জেরি আজ বুধবার এবং আগামীকাল বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের অনেক জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পাশাপাশি ধারে বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। 


আশ্বিনের তীব্র গুমোট গরমে গত কয়েকদিন ধরে চরম অসস্তিতে ছিলেন রাজ্যের বাসিন্দারা। পরিস্থিতি এমন হয় যে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় প্রায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে তাপমাত্রা চার থেকে পাঁচ ডিগ্রি বেশি পরিলক্ষিত হয় উত্তর ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। আর এরপর মঙ্গলবার দক্ষিণবঙ্গের উপকূলবর্তী কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয় তাপমাত্রা কিছুটা কমে যায়। 


আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, পশ্চিম-মধ্য ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে দানা বেঁধেছে একটি নতুন নিম্নচাপ। এই মুহূর্তে এই নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িষার উপকূল এলাকায় অবস্থান করছে। আর তার প্রভাবেই আজ থেকে দক্ষিণবঙ্গে শুরু হচ্ছে বৃষ্টি।


আবহাওয়ার পূর্বাভাসে দক্ষিণবঙ্গের যে জেলাগুলিতে আজ বৃষ্টি হওয়ার কথা বলা হয়েছে, তার মধ্যে রয়েছে ২২ পরগনা, দুই বর্ধমান, পূর্ব মেদিনীপুর, নদীয়া, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদ। পাশাপাশি, হাওড়া এবং কলকাতাতে ও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার এর প্রভাব থাকবে। 


অন্যদিকে, বৃহস্পতিবার ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং আলিপুরদুয়ার, কোচবিহার উত্তর দিনাজপুর জেলাতে। আর এই বৃষ্টির প্রভাবে রাজ্যের দুই বঙ্গের তাপমাত্রা কিছুটা কমবে, মিলবে স্বস্তি। তবে পুজোর মুখে এই বৃষ্টিতে চিন্তিত পুজো উদ্যোক্তারা।


উল্লেখ্য, এবছর শুরুতে বর্ষা তুলনামূলক কম হয়েছে। যার কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি অনেকটাই তৈরি হয়েছিল। তবে সেপ্টেম্বর মাসে ভালো বৃষ্টি হয় সেই ঘাটতি কিছুটা কমে গেছে। পাশাপাশি, সাম্প্রতিক সময়ে নিম্নচাপের জেরে অতিবৃষ্টিতে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে। 


ইতিমধ্যেই বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করে দুর্গত মানুষদের হাতে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছেন মুখ্যমন্ত্রী। বন্যার জল অল্প অল্প করে নামতেও  শুরু করেছে। এই পরিস্থিতিতে নতুন করে নিম্নচাপ এবং তার জেরে বুধবার এবং বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস থাকায় নতুন করে আতঙ্কিত হয়ে পড়েছেন বন্যাদুর্গত এলাকার মানুষেরা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন