Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪

‌সেতু সংস্কারের জন্য শিয়ালদা ডিভিশনে বহু ট্রেন বাতিল

Many-trains-cancelled

সমকালীন প্রতিবেদন : ‌সেতু সংস্কারের প্রয়োজনে পাওয়ার ব্লক করে কাজ করা হবে। আর সেই কারণে সপ্তাহ শেষের সরকারি ছুটির দুই দিনে শিয়ালদা রেল শাখার বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। পূর্বরেলের শিয়ালদা ডিভিশনের বিরাটি এবং মধ্যমগ্রাম স্টেশনের মাঝে থাকা রেলের একটি সেতু সংস্কারের প্রয়োজনে এই সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

রেল সূত্রে জানা গেছে, ১৪ সেপ্টেম্বর, শনিবার রাত থেকে ১৫ সেপ্টেম্বর, রবিবার সকাল সাড়ে দশটা পর্যন্ত সেতু সংস্কারের এই কাজ চলবে। আর তার জেরেই বাতিল করা হচ্ছে মোট ৩৮টি লোকাল ট্রেন। সংক্ষিপ্ত করা হচ্ছে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ। 

অন্যান্য দিনের তুলনায় শনিবার এবং রবিবার যেহেতু অনেক সরকারি, বেসরকারি অফিস ছুটি থাকে, তাই এই দুদিন ট্রেনে অফিসযাত্রীদের চাপ কিছুটা হলেও কম থাকে। তবে অন্যান্য প্রয়োজনে বহু মানুষই ট্রেনে যাতায়াত করেন। আর এই পরিস্থিতিতে পাওয়ার ব্লক করে কাজ করার ফলে শিয়ালদা থেকে বহু ট্রেন বাতিল করা হবে বলে এই দু'দিন ভোগান্তির মধ্যে পড়তে পারেন রেলযাত্রীরা। 

পূর্ব রেল সূত্রে জানা গেছে, এই দু’দিনই মোট ৪০টি লোকাল ট্রেন বাতিল থাকবে শিয়ালদা ডিভিশনে। বেশ কয়েকটি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। রক্ষণাবেক্ষণের কাজের জন্য শিয়ালদামুখী ডাউন লাইনে ১২ ঘণ্টা এবং বারাসতমুখী আপ লাইনে ১০ ঘণ্টা পাওয়ার ব্লক করা হবে। শনিবার রাত সাড়ে ১০টা থেকে আপ এবং ডাউন, দু’লাইনেই পাওয়ার ব্লক শুরু হবে। ডাউন লাইনে এটি চলবে সকাল সাড়ে ১০টা পর্যন্ত। আর আপ লাইনে সকাল সাড়ে ৮টা পর্যন্ত।

শনিবার বাতিল হচ্ছে এক জোড়া ডাউন বনগাঁ-শিয়ালদা লোকাল, এক জোড়া আপ বনগাঁ-শিয়ালদা লোকাল। পাশাপাশি, বাতিল করা হয়েছে একটি ডাউন এবং একটি আপ হাসনাবাদ-শিয়ালদা লোকাল। তবে রবিবার বাতিল ট্রেনের সংখ্যা তুলনায় বেশি। ওই দিন এক জোড়া আপ শিয়ালদা-হাসনাবাদ, এক জোড়া ডাউন হাসনাবাদ-শিয়ালদা লোকা, এক জোড়া আপ শিয়ালদা-দত্তপুকুর, একটি ডাউন দত্তপুকুর-শিয়ালদা লোকাল বাতিল থাকছে। 

রবিবার যে লোকাল ট্রেনগুলি বাতিল থাকছে, তারমধ্যে থাকছে, একটি আপ ও ডাউন মাঝেরহাট-লক্ষ্মীকান্তপুর, একটি আপ ও ডাউন লক্ষ্মীকান্তপুর-নামখানা, একটি ডাউন বনগাঁ-মাঝেরহাট লোকাল, একটি ডাউন ও আপ হাবড়া-শিয়ালদা লোকাল, একটি বিবাদী বাগ-কৃষ্ণনগর সিটি লোকাল। বাতিল ট্রেনের তালিকায় রয়েছে একটি আপ ও ডাউন মাঝেরহাট-মধ্যমগ্রাম, একটি মাঝেরহাট-বারাসত, একটি বারাসত-বনগাঁ, আপ ও ডাউন মিলিয়ে মোট পাঁচটি বারাসত-শিয়ালদা, একটি বারাসত-দত্তপুকুর এবং একটি দত্তপুকুর-শিয়ালদা লোকাল।

শনিবার সংক্ষিপ্ত রুটে চলবে একটি বনগাঁ-শিয়ালদহ এবং একটি শিয়ালদহ-বনগাঁ লোকাল। রবিবার সংক্ষিপ্ত রুটে চালানো হবে দু’জোড়া বনগাঁ শিয়ালদহ লোকাল, এক জোড়া হাসনাবাদ-শিয়ালদহ লোকাল, একটি হাবড়া-শিয়ালদহ লোকাল, একটি শিয়ালদহ-গোবরডাঙা লোকাল, একটি শিয়ালদহ-হাসনাবাদ লোকাল।

উল্লেখ্য, গত জুলাই মাস থেকেই শিয়ালদার সব প্ল্যাটফর্মে ১২ কামরার লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে গেছে। ১২ বগির বদলে ৯ বগির ট্রেন চলায় স্বাভাবিকভাবেই ব্যস্ত সময়ে ভিড়ের চাপে বহু যাত্রী ট্রেনে উঠতে পারতেন না। বয়স্ক এবং শিশুদের নিয়ে যে আলাদা করে সমস্যা হতো, তা বলাই বাহুল্য। কিন্তু এখন সব প্ল্যাটফর্ম থেকে ১২ বগির ট্রেন ছাড়ায় সব যাত্রীদের সুবিধা হচ্ছে। কিন্তু লাইন মেরামতির কাজ হলে স্বাভাবিকভাবেই ট্রেন চলাচলে বিঘ্ন ঘটবে। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন