Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

কানপুর টেস্টের জন্য আলাদা প্ল্যান করছেন গম্ভীর

 

Kanpur-Test

সমকালীন প্রতিবেদন : বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে জয় ছিনিয়ে নিয়েছে ভারতীয় দল। ২৮০ রানের বিশাল ব্যবধানে নাজমুল হোসেন শান্তর দলকে হারিয়ে দিয়েছিল রোহিত শর্মারা। দ্বিতীয় টেস্টে কানপুরে খেলতে নামবে ২ দল। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হতে চলেছে ভারত বনাম বাংলাদেশের দ্বিতীয় টেস্ট। 

প্রথম টেস্টে সহজ জয়ের পর দ্বিতীয় টেস্ট জিতে বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করতে রীতিমতো মরিয়া টিম ইন্ডিয়া। তবে, প্রথম টেস্টে জিতলেও দ্বিতীয় টেস্টে উইনিং কম্বিনেশন ভেঙে ভারতীয় দলের প্রথম একাদশে পরিবর্তন হতে পারে। এই সম্ভাবনাও এখন প্রবল। 

কানাঘুষো শোনা যাচ্ছে, কানপুর টেস্টে গোপন অস্ত্র নামাতে পারেন কোচ গৌতম গম্ভীর। যাতে করে বাংলাদেশের সমস্যা আরও বাড়বে, তারই ব্যবস্থা করছে ভারতীয় দলের অন্দরমহল। আসলে চেন্নাইতে ছিল লাল মাটির পিচ, সঙ্গে ঘাসের আভা। যেখানে পেসারদের জন্য সুবিধা ছিল। 

বিশেষ করে নতুন বলে পেসাররা ভাল সুবিধা পেয়েছেন। কিন্তু কানপুরের উইকেট সম্পূর্ণ ভিন্ন। কারণ, কানপুরে কালো মাটির পিচ। সাধারণত এই ধরণের পিচে স্পিনাররা ব্যাপক সুবিধা পেয়ে থাকেন। এইসব পিচে বলের স্পিন হয় তুলনামূলক বেশি। 

সেই কারণে, কানপুরের কালো মাটির উইকেটে কুলদীপের চায়নাম্যান স্পিন কতটা ভয়ঙ্কর হতে পারে, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। সেই কারণে, বিশ্বমানের ৩ স্পিনারকে কানপুরের স্পিন সহায়ক উইকেটে খেলাতে পারে টিম ইন্ডিয়া। 

কারণ, তিন স্পিনারের সামনে বাংলাদেশি ব্যাটাররা যে সমস্যায় পড়বে, তা বলাই যায়। তবে, এখনও পর্যন্ত কানপুরের এই গ্রীন পার্ক মাঠে ভারতের রেকর্ড কিন্তু একেবারেই ঈর্ষণীয় নয়। গ্রিন পার্কে ভারতীয় ক্রিকেট দল এখনও পর্যন্ত ২৩ টি টেস্ট খেলেছে। যার মধ্যে জয় পেয়েছে মাত্র ৭ টি টেস্টে। 

৩ টি টেস্টে হার ও ১৩ টি টেস্টে ড্র করেছে ভারতীয় দল। ১৯৮৬ সালে এই গ্রিন পার্কে ভারতীয় দল শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭ উইকেট হারিয়ে ৬৭৬ রান করেছিল। এটি এখনও পর্যন্ত এই মাঠের দলগত সর্বাধিক স্কোর। এই ম্যাচে গাভাস্কার, আজহারউদ্দিন ও কপিল দেব সেঞ্চুরি করেছিলেন। 

আরো একবার এমন স্মৃতি ফিরিয়ে আনতে চাইবে টিম ইন্ডিয়া। কারণ, ভারতের কাছে এই সিরিজ জয়ের থেকেও গুরুত্বপূর্ণ বিষয় হল রোহিত ও কোহলির ফর্মে ফেরা। আর রান করার জন্য কানপুরের থেকে ভালো মাঠ আর হয়তো নেই। তাই সেই সুযোগকে কাজে লাগিয়ে দলকে এই ম্যাচ জেতাতে চাইবেন দলের সিনিয়র থেকে জুনিয়র, সকলেই। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন