Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

ক্রিকেটে নতুন নজির গড়লেন জশপ্রীত বুমরাহ

 

Jaspreet-Bumrah

সমকালীন প্রতিবেদন : সাত মাসের বেশি সময় পরে লাল বলের ক্রিকেটে মাঠে নামলেন ভারতীয় বোলিংয়ের সেরা অস্ত্র- জশপ্রীত বুমরাহ। এর মাঝে আইপিএল থেকে সাদা বলের বিশ্বকাপ, সবই খেলেছেন। এমনকি ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন তিনিই। কিন্তু কে বলবে তিনি এতদিন টেস্ট ক্রিকেট থেকে দূরে? 

সেই পরিচিত অ্যাকশন, সেই বিষাক্ত ইয়র্কার। আর সেই সঙ্গে মাথা নীচু করে বিপক্ষ ব্যাটারের প্যাভিলিয়নে ফিরে যাওয়া। বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাই টেস্টে এর সব কটা ছবিই দেখা গেল। তার নেপথ্যে সেই বুমরাহ। তবে সেই সঙ্গে এই ম্যাচে এক নতুন নজির গড়লেন এই ভারতীয় পেসার। 

চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের চা বিরতির আগে ৩ টি উইকেট নেন বুমরাহ। এদিকে, তৃতীয় উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই ক্রিকেটের ইতিহাসের পাতায় নাম তুলে নিলেন তিনি। আসলে ভারতের এই ডানহাতি ফাস্ট বোলার তাঁর আন্তর্জাতিক কেরিয়ারে ৪০০ উইকেট পূর্ণ করেছেন। 

এমতাবস্থায়, বুমরাহ ভারতের দশম বোলার হিসেবে বিবেচিত হচ্ছেন, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ বা তার বেশি উইকেট নিয়েছেন। তাঁর আগে এই নজির গড়েছেন অনিল কুম্বলে, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, কপিল দেব, জাহির খান, রবীন্দ্র জাদেজা, শ্রীনাথ, মহম্মদ শামি এবং ইশান্ত শর্মা। 

২০১৬ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বুমরাহ তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু করেন। তিনি এখনও পর্যন্ত ৩৭ টি টেস্ট ম্যাচে ১৬২ উইকেট, ৮৯ টি ওডিআই ম্যাচে ১৪৯ টি উইকেট এবং ৭০ টি টি-২০ ম্যাচে ৮৯ টি উইকেট নিয়েছেন। 

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পরেই তিনি টিম ইন্ডিয়াতে নিজের জায়গা নিশ্চিত করেছিলেন এবং বর্তমানে তিনি দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাস্ট বোলার হিসেবে বিবেচিত হন। তিনটি ফরম্যাটেই ভারতকে একাধিক কঠিন ম্যাচ জিততে সাহায্য করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। শুধু তাই নয়, একাধিক ক্রিকেট কিংবদন্তি বুমরাহকে বর্তমান সময়ের সবচেয়ে প্রয়োজনীয় বোলার বলেও মনে করেন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন