Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

২২ বছর আগেই শুরু হয়েছিল ক্রিকেটের টি-২০ ফরম্যাট

T20-format-of-cricket

সমকালীন প্রতিবেদন : এখন ক্রিকেটের সবথেকে জনপ্রিয় ফরম্যাট হল টি-টোয়েন্টি। যদিও শুরুতে ক্রিকেট সীমাবদ্ধ ছিল পাঁচ দিনের টেস্ট ফরম্যাটে। তারপর ওডিআই ফরম্যাটে অর্থাৎ একদিনের ক্রিকেট খেলা শুরু হয়। শুরুতে দীর্ঘ ওভারের হলেও শেষমেষ ওডিআই ম্যাচ এসে দাঁড়ায় ৫০ ওভারে। তবে তার থেকেও ছোট ফরম্যাট এখন জনপ্রিয়তা পেয়েছে। আর সেটি হল টি-২০ ক্রিকেট। 

আজকাল সব লিগ টুর্নামেন্ট এই ফরম্যাটে হয়। কিন্তু কখন এই ছোট ফরম্যাটের ক্রিকেটের আবিষ্কার হয়? অনেকেই হয়তো জানেন না টি-২০ ক্রিকেটের এই ইতিহাস সম্পর্কে। ২০০২ সালে বেনসন অ্যান্ড হেজেস কাপ শেষ হওয়ার পরের সময়ের কথা। ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড বুঝতে পেরেছিল, তরুণ দর্শক এবং স্পনসরদের আকর্ষণ করার জন্য আলাদা কিছু করতে হবে। 

ইংল্যান্ডের স্টেডিয়ামগুলো খালি হতে শুরু করেছিল সেই সময়। সেই পরিস্থিতিতে এর সমাধান খোঁজার বিষয়ে আলোচনা করেছে ইসিবি। সেই সময় স্টুয়ার্ট রবার্টসন ইসিবিতে মার্কেটিং ম্যানেজার হিসেবে কাজ করছিলেন। বোর্ড তাঁকে কাউন্টি ক্রিকেটে দর্শকদের আকৃষ্ট করার জন্য ব্যবস্থার পরামর্শ দিতে বলে। 

এরপর প্রায় এক বছর ধরে তিনি এই বিষয়ে গবেষণা করেন। এ কাজে দুই লাখ ডলার খরচ হয়। তার গবেষণায় উঠে আসা মূল বিষয়গুলির উপর একটি রিপোর্ট বানিয়ে তিনি ইসিবিতে জমা দেন। ওই রিপোর্টে তিনি ক্রিকেটের একটি নতুন ফরম্যাট টি-টোয়েন্টি প্রবর্তন করেন। 

এতে দুই দলকে মাত্র ২০-২০ ওভার খেলতে হবে। এই ফরম্যাটকে রোমাঞ্চকর করতে এর নিয়মও তৈরি করা হয়েছে সেই অনুযায়ী। এবার ২০০৩ সালে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে প্রথমবারের মতো টি-২০ চ্যাম্পিয়নশিপ আয়োজন করা হয়। 

টি-টোয়েন্টির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে মাঠে দর্শকের সংখ্যাও বাড়তে থাকে। এই ফরম্যাটের জনপ্রিয়তা দেখে আইসিসি ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়। তখনও পর্যন্ত বিসিসিআই এই ফরম্যাট নিয়ে দ্বন্দ্বে ছিল। ভারতের বড় বড় খেলোয়াড়রা তা থেকে দূরে ছিলেন।

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা পৌঁছায়। নতুন খেলোয়াড় নিয়ে এই দল প্রথম বিশ্বকাপ জিতে পরিবেশ বদলে দেয়। আর সেই থেকেই রবার্টসনের তৈরি এই ফরম্যাট জনপ্রিয়তা পেয়েছে বিপুলভাবে। এভাবেই হয়তো লেখা হয় নতুন কিছুর সূচনালগ্ন। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন