Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

টি-২০ র‍্যাঙ্কিংয়ের প্রথম ১০-এ যশস্বী জয়সওয়াল সহ ৩ ভারতীয় ক্রিকেটার

T20-Ranking

সমকালীন প্রতিবেদন : কিছুদিন আগেই টি-২০ বিশ্বকাপ জিতেছে টিম ইন্ডিয়া। তবে বিশ্বকাপ দলের প্রায় সবাইকেই বিশ্রাম দিয়ে জিম্বাবোয়ে সিরিজে অন্য দল পাঠায় বিসিসিআই। সেখানে গিয়ে প্রথম ম্যাচ হারলেও পরের ৪ ম্যাচে জিতে সিরিজ জয় করে ইন্ডিয়ার ইয়ং ব্রিগেড। 

আর এই কীর্তি করে দেখানোর পর যেমন তাঁরা ট্রফি পেয়েছেন হাতে, তেমনই পেয়েছেন র‍্যাঙ্কিংয়ের উন্নতি। সিরিজ শেষ হতেই আন্তর্জাতিক টি-২০ র‍্যাঙ্কিংয়ে বিরাট উন্নতি করেছেন ভারতের খেলোয়াড়রা। ব্যাটসম্যানদের তালিকায় প্রথম ১০-এ ঢুকে পড়েছেন তিন ভারতীয়। 

তাহলে এই প্রসঙ্গে একটু বিস্তারে জেনে নেওয়া যাক। টি-২০ র‍্যাঙ্কিংয়ে সবথেকে বড় লাফ দিয়েছেন যশস্বী জসওয়াল। জিম্বাবোয়ে সফরের ৩টি ম্যাচে মাঠে নেমে ৭০.৫০ গড়ে ১৪১ রান সংগ্রহ করেন তিনি। হাফ-সেঞ্চুরি করেন একটি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ৯৩ রানের। 

এমন দুর্দান্ত পারফর্ম্যান্সের সুবাদে আইসিসির টি-২০ ব্যাটারদের তালিকায় বড়সড় লাফ দিলেন যশস্বী। তিনি ৪ ধাপ উঠে এসে ৬ নম্বরে অবস্থান করছেন তিনি। আগের মতোই তালিকার ২ নম্বরে অবস্থান করছেন সূর্যকুমার যাদব। এক ধাপ পিছিয়ে ৮ নম্বরে চলে গিয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। 

যদিও জিম্বাবোয়ে সফরে রুতুরাজ মন্দ খেলেননি। তিনি ৩টি ইনিংসে ব্যাট করে ১৩৩ রান সংগ্রহ করেন। তবে যশস্বীর উত্থানে ক্রমতালিকায় পিছিয়ে যেতে হয় গায়কোয়াড়কে। এছাড়া, শুভমন গিলও ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে বিরাট উন্নতি করে ৩৬ ধাপ এগিয়ে রয়েছেন ৩৭ নম্বরে। রিঙ্কু সিং রয়েছেন ৪৬ নম্বরে। শিবম দুবে রয়েছেন ৭৩ নম্বরে। 

টি-২০ বোলারদের তালিকায় ওয়াশিংটন সুন্দর ৩৬ ধাপ উঠে এসে ৪৬ নম্বরে অবস্থান করছেন। ২১ ধাপ উঠে এসে ৭৩ নম্বরে রয়েছেন মুকেশ কুমার। বোলারদের প্রথম দশে কোনও ভারতীয় তারকা নেই। অক্ষর প্যাটেল রয়েছেন ১৩ নম্বরে, ১৫ নম্বরে রয়েছেন কুলদীপ যাদব, রবি বিষ্ণোই অবস্থান করছেন যুগ্মভাবে ১৮ নম্বরে এবং ২১ নম্বরে রয়েছেন জসপ্রীত বুমরাহ। 

এদিকে, টি-২০ অল-রাউন্ডারদের তালিকায় ছয় নম্বরে রয়েছেন হার্দিক পান্ডিয়া। অর্থাৎ, বিশ্ব ক্রিকেটে ভারতের খেলোয়াড়দের প্রভাব কতটা বেড়েছে, তা এই তালিকা দেখলেই বোঝা যাবে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন