Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৮ জুলাই, ২০২৪

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ অভাবী–মেধাবীদের জন্য স্কলারশিপ

 ‌

Scholarship-for-needy-talented

সমকালীন প্রতিবেদন : প্রতিবছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফল বেরোনর পর বিভিন্ন ধরনের স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন ছাত্রছাত্রীরা। আজকের এই প্রতিবেদনে আমরা এমন ৫ টি স্কলারশিপের বিষয়ে আলোচনা করব, যা মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, স্কুলে কিংবা কলেজে পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে মেধাবী অথচ আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা ছাত্রছাত্রীদের যাতে কোনরকম সমস্যা না হয়, তারাও যেন সমানভাবে জীবনের লক্ষ্যে এগিয়ে যেতে পারেন, সেই কারণেই সরকারের পক্ষ থেকে এইসমস্ত স্কলারশিপের ব্যবস্থা করা হয়।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ - মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশের বেশি নম্বর থাকলে, এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। আবেদনকারী ছাত্রছাত্রীরা এককালীন ১২ হাজার টাকা পাবেন। তবে এই স্কলারশিপ পেতে গেলে অবশ্যই সেই ছাত্র বা ছাত্রীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং সেইসঙ্গে আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। আবেদনের জন্য লগ ইন করতে হবে www.svmcm.wbhed.gov.in-এই ওয়েবসাইটে।

নবান্ন স্কলারশিপ - মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে একদিকে যেমন ৬৫ শতাংশ নম্বর থাকতে হবে, তেমনই ছাত্র বা ছাত্রীকে অবশ্যই করে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে, তবেই তাঁরা এই নবান্ন স্কলারশিপের জন্য আবেদন করে বার্ষিক ১০০০০ টাকা পেতে পারবেন। সেইসঙ্গে তাঁর পরিবারের বার্ষিক আয় থাকতে হবে ৬০ হাজার টাকার কম। স্কলারশিপের জন্য আবেদন করতে হবে www.cmrf.wb.gov.in -এই ওয়েবসাইটে।

ন্যাশনাল স্কলারশিপ - মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর প্রাপ্ত ছাত্রছাত্রীদের জন্য রয়েছে এই স্কলারশিপ। এক্ষেত্রে আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম এবং তাঁকে অবশ্যই এই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। তাহলে www.scholarship.gov.in -এই ওয়েবসাইটে বার্ষিক ১০,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকা পেতে পারেন সেই ছাত্রছাত্রী।

ঐক্যশ্রী স্কলারশিপ - এই প্রকল্পের আওতায় মুসলিম, শিখ, খ্রিস্টান, পার্সি, বৌদ্ধ এবং জৈন সম্প্রদায়ের পড়ুয়ারা যারা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর পেয়েছেন এবং যাদের পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম, তারাই আবেদন করতে পারবেন। www.wbmdfcscholarship.in -এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করলে বার্ষিক ১৬ হাজার টাকা পাওয়া যাবে। তবে অবশ্যই কিন্তু সেই পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

ওয়েসিস স্কলারশিপ - নম্বরের মাপকাঠি ছাড়িয়ে যেসব ছাত্রছাত্রীরা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে পাশ করবেন, তাঁদের জন্যও রয়েছে স্কলারশিপের ব্যবস্থা। তবে পরিবারের বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ টাকার কম। তাহলেই www.oasis.gov.in -এই ওয়েবসাইটে স্কলারশিপের জন্য আবেদন করলে বছরে পেয়ে যাবেন ২০০০ থেকে ৩৫০০ টাকা।

তবে সবক্ষেত্রেই আবেদনের জন্য প্রয়োজন মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের মার্কশিট, পরিবারের ইনকাম সার্টিফিকেট, অ্যাডমিশন ফি-এর রশিদ, ব্যাংকের পাসবুক, পাসপোর্ট সাইজের রঙিন ফটো এবং সেইসঙ্গে আবেদনকারীর ফোন নম্বর, ইমেইল আইডি এবং স্বাক্ষর।

আপনি চাইলে অফলাইনেও আবেদন করতে পারেন। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গ থেকে আবেদনপত্র পাঠাতে হবে এই ঠিকানায়: The Assistant Secretary, Chief Minister’s Office, Nabanna 325 , Sarat Chatterjee Road Howrah – 711102. আর উত্তরবঙ্গ থেকে আবেদনপত্র পাঠাতে হবে এই ঠিকানায়: UTTARKA‌NYA, P.O.Satellite Township, Fulbari, Jalpaiguri-734015‌‌‌.




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন