Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৭ জুলাই, ২০২৪

রথযাত্রায় ‌খুঁটিপুজোর মাধ্যমে বনগাঁয় শারদোৎসবের প্রস্তুতি শুরু হল

 

Preparations-for-Shardotsav

সমকালীন প্রতিবেদন : ‌রথযাত্রায় শারদোৎসবের আয়োজন শুরু হয়। আর তার অন্যতম প্রধান প্রক্রিয়া হল খুঁটিপুজো। সাম্প্রতিককালে এই খুঁটিপুজোটিকে বেশ জাঁকজমক করে পালন করে অনেক পুজো কমিটিই। রবিবার রথযাত্রার দিন পুজোর এই বিশেষ প্রক্রিয়ায় সামিল হলো বনগাঁর একাধিক পুজো কমিটি।

ইছামতী নদীর সংস্কার এবং এই নদীকে আগের মতো স্রোতস্বিনী করে তোলার দাবিকে সামনে রেখে চার বছর আগে শারদোৎসবের আয়োজন করে বনগাঁর মতিগঞ্জের ইছামতী শারদোৎসব কমিটি। বাইরের কোনও আর্থিক সহযোগিতা না নিয়ে শুধুমাত্র উদ্যোক্তারা নিজেদের সদস্য চাঁদা দিয়ে এই পুজোর আয়োজন করেন।

রবিবার খুঁটিপুজোর মাধ্যমে সেই পুজোর সূচনা হলো। ফিঁতে কেটে এই অনুষ্ঠানের সূচনা করেন বনগাঁ পুরসভার প্রধান গোপাল শেঠ। সঙ্গী ছিলেন বনগাঁ মহকুমা পুলিশ আধিকারিক অর্ক পাঁজা, বনগাঁ থানার আইসি শিবু ঘোষ, গোপালনগর থানার আধিকারিক অসীম পাল, পেট্রাপোল থানার আধিকারিক উৎপল সাহা, বাগদা থানার আধিকারিক গনেশ পাইন সহ অন্যান্য বিশিষ্টজনেরা।

বনগাঁ শহরের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব আমলাপাড়া স্পোর্টিং ক্লাবের পুজো এবারে ৭৫ বছরে পা দিল। আর সেই উপলক্ষ্যে এবারে তাদের পুজোর বাজেটও অন্যান্যবারের তুলনায় বেশি। এবারের পুজোর আয়োজনকে আরও মনোরম করে গড়ে তুলতে এখন থেকেই উদ্যোগ নিয়েছেন তাঁরা।

আর সেই উপলক্ষ্যে জাঁকজমক করে খুঁটিপুজোর আয়োজন হল রবিবার। রথযাত্রার বিশেষক্ষণকে সামনে রেখে খুঁটিপুজো উপলক্ষ্যে এদিন সকালে প্রথমে ক্লাবের সদস্যরা একটি পদযাত্রার আয়োজন করেন। পরে পুজোস্থলে খুঁটিপুজোর মাধ্যমে মন্ডপ তৈরির প্রস্তুতি শুরু হয়।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন