Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

ভারতের ক্রিকেট বোর্ড খেলোয়াড়দের উদ্দেশ্যে নতুন নির্দেশিকা জারি করলো

New-guidelines-for-players

সমকালীন প্রতিবেদন : ভারতীয় দলে যেকোনো ফরম্যাটে সুযোগ পাওয়া রীতিমতো কঠিন। আর ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে সবার উপরে টেস্ট। যদিও ৫ দিনের এই লম্বা ফরম্যাটের জনপ্রিয়তা কমছে দিন দিন। তবে গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পর এবার টেস্ট টিমে সুযোগ পাওয়া আরও কঠিন হয়ে গেল খেলোয়াড়দের কাছে। 

বিগত কয়েক বছর ধরেই বিসিসিআই এই বিষয়টির উপর অত্যন্ত জোর দিয়েছে। কোনও ক্রিকেটার যদি জাতীয় দলের হয়ে না খেলেন, তাহলে তাঁকে বাধ্যতামূলকভাবে খেলতে হবে ঘরোয়া ক্রিকেট। আর এই নিদান উপেক্ষা করে আগেই ঈশান কিশান ও শ্রেয়স আইয়ার বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছেন। আর এবার এই বিষয়টি নিয়ে আরো কড়াকড়ি নিয়ম আনলো দেশের ক্রিকেট বোর্ড। 

নতুন মরশুমের আগে ঘরোয়া ক্রিকেটের মান ও প্রতিন্দন্দ্বিতা বজায় রাখতে তৎপর বিসিসিআই। তাই যাতে আন্তর্জাতিক ক্রিকেট খেলা তারকারাও ঘরোয়া ক্রিকেটে অংশ নেন, তা নিশ্চিত করতে চাইছে বিসিসিআই। শুধু কথার কথা নয়, আসন্ন দলীপ ট্রফিতেই মাঠে নামতে দেখা যেতে পারে টিম ইন্ডিয়ার প্রথম সারির টেস্ট ক্রিকেটারদের। 

কেবলমাত্র এই কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়েছে বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রীত বুমরাহর মতো টিম ইন্ডিয়ার সিনিয়র ক্রিকেটারদের ক্ষেত্রে। ঘরোয়া ক্রিকেটে মাঠে নামা রোহিতদের ইচ্ছার উপরে ছেড়ে দেওয়া হয়েছে। অর্থাৎ, রোহিতরা চাইলে আসন্ন দলীপ ট্রফিতে মাঠে নামতে পারেন। চাইলে টুর্নামেন্ট এড়িয়েও যেতে পারেন।

উল্লেখ্য, আগামী বছর ভারতের সামনে রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এর আগে আগামী চার মাসের মধ্যে ভারত ১০টি টেস্ট খেলবে। এসব কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সেই কারণেই এবার দলীপ ট্রফির দল নির্বাচন নিয়েও গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে বিসিসিআই। এবার আর আঞ্চলিক নির্বাচক কমিটি নয়, বরং জাতীয় নির্বাচকরাই বেছে নেবেন দলীপ ট্রফির দল। আর সেখানে তাদের নজর থাকবে সবার উপরেই। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন