Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩ জুলাই, ২০২৪

নতুন ভিস্তাডোম কোচ নিয়ে ছুটছে হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেস

New-Vistadome-coach

সমকালীন প্রতিবেদন : ‌উত্তরবঙ্গ ভ্রমণ হয়ে উঠল এখন আরও আকর্ষণীয়। এবার আপনি যাত্রাপথেই উপভোগ করতে পারবেন প্রকৃতির সুন্দর, শান্ত মনোরম দৃশ্য। সেইসঙ্গে ভাড়াও থাকছে সাধ্যের মধ্যেই। এবার হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেসে যুক্ত হল ভিস্তাডোম কোচ। আশা করা যাচ্ছে, ভ্রমণ পিপাসু মানুষদের ভ্রমণের উৎসাহকে অনেকাংশে বাড়িয়ে তুলবে নতুন এই ট্রেন।

পূর্বরেল সূত্রে খবর, ১ জুলাই থেকেই চালু হয়ে গেছে নতুন রূপের এই ট্রেন। হাওড়া-নিউ জলপাইগুড়ি-হাওড়া শতাব্দী এক্সপ্রেস এই নতুন রূপে চলবে আগামী ৩০ জুন ২০২৫ সাল পর্যন্ত।

এইমর্মে ১ জুলাই হাওড়া স্টেশনের ১১ নম্বর প্লাটফর্ম থেকে শতাব্দী এক্সপ্রেসে যুক্ত করা হল নতুন বগি। দুপুর ২ টো বেজে ২৫ মিনিট নাগাদ হাওড়া স্টেশন থেকে নিউ জলপাইগুড়ির উদ্দ্যেশ্যে রওনা দিল এই ট্রেন। 

যাত্রীদের কথা ভেবে মাঝেমধ্যেই রেল ভ্রমণের বিষয়ে নতুনত্ব ব্যবস্থা করে থাকে ভারতীয় রেল। আর এবার শতাব্দী এক্সপ্রেসে ভিস্তাডোমের কোচ জুড়ে যাওয়ার বিষয়টায় খুশির হাওয়া যাত্রীমহলে। এই অত্যাধুনিক এসি কোচের একপীঠের ভাড়া রাখা হয়েছে জনপ্রতি ২৪০০ টাকা।

এই ভিস্তাডোম কোচ আসলে কি? এই ভিস্তাডোম কোচ হল সম্পূর্ণ কাঁচ দিয়ে ঘেরা একটি কোচ। যার ফলে যাত্রাপথে বাইরের দৃশ্য খুব সুন্দরভাবেই আপনি উপভোগ করতে পারবেন। আর সেইসঙ্গে এই কোচের জানালা, ট্রেনের সাধারণ কোচের জানলার থেকে একটু বড় হয়। যাত্রীরা যাতে প্রকৃতির সুন্দর দৃশ্য উপভোগ করতে পারেন, সেইজন্যই এমন কোচ তৈরি করা।

আবার এই কোচের চেয়ারগুলিতে এমনই বিলাসবহুল পুশব্যাক সিস্টেম করা, যাতে আপনি চাইলে চেয়ারটি ৩৬০ ডিগ্রি ঘোরাতেও পারবেন। সেইসঙ্গে স্ব-চালিত স্লাইডিং দরজা, একটি গ্লাস ব্যাক, ওয়াইফাই এবং জিপিএস সংযোগের মতো উন্নত পরিষেবাও থাকছে এই ট্রেনে। পাশাপাশি থাকছে অনবোর্ড জিপিএস সিস্টেম।

নতুন এই কোচের বিষয়ে পূর্বরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, এই কোচগুলিতে বিলাসবহুল, আরাম এবং শ্বাসরুদ্ধকর দৃশ্যের সমন্বয়ের মাধ্যমে যাত্রীরা তাঁদের জার্নি উপভোগ করতে পারবেন। মূলত যাত্রাপথে যাত্রীদের বিশ্বমানের সুযোগ সুবিধা থেকে শুরু করে যাত্রাপথকে আরও স্মরণীয় করার জন্যি এমন ব্যবস্থা করা হয়েছে।

রেল কর্তৃপক্ষের আশা, নতুন রূপের এই ট্রেনটিকে পেয়ে বেশি উৎসাহী হবেন যাত্রীরা। একেই তো উত্তরবঙ্গের ট্রেনে সবসময় টিকিটে ওয়েটিং লিস্টের লম্বা লাইন লেগেই থাকে, সেক্ষেত্রে এবার ধারণা করা যাচ্ছে, সেই তালিকায় বেশি করে জুড়তে চলেছে এই হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেসের নাম।‌




             


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন