Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৮ জুলাই, ২০২৪

‌‌বর্ষার মরসুমে শরীর সুস্থ রাখতে কোন কোন খাবার খাবেন?‌

Monsoon-season-food

সমকালীন প্রতিবেদন : গ্রীষ্মের প্রচন্ড দাবদাহে অতিষ্ট হয়ে উঠেছিল মানুষজন। কবে বৃষ্টি আসবে, সেই আশায় রীতিমত চাতকের মত দিন গুনছিল। অবশেষে সেই স্বস্তির বৃষ্টির মরসুম চলে এসেছে। অনেক কষ্ট করে, দেরীতে হলেও শেষমেশ বঙ্গে বর্ষার প্রবেশ ঘটেছে। এই সময় কিছুটা স্বস্তির হাসি দেখা যাচ্ছে মানুষজনের চোখে মুখে। যদিও এখনও যথেষ্টই অনিয়মিত বৃষ্টি।

তবে বৃষ্টির মরসুম মানেই খাওয়া দাওয়াতে যা খুশি তাই করবেন, তাহলে কিন্তু মহা বিপদ। এই বর্ষার সময় বেশ কিছু খাবার একদমই খাওয়া উচিত নয়। পারলে এইধরনের খাবার একেবারেই এড়িয়ে চলুন, তাহলেই আপনার শরীর সুস্থ সবল থাকবে। একবার দেখে নিন সেই তালিকা…

শাকপাতা, সবজি - বিশেষজ্ঞরা বলছেন, বর্ষার সময় বেশি শাকপাতা খাওয়া উচিত নয়। কারণ, বর্ষার সময় সবুজ রঙের খাবারের মধ্যে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। আর সেই ব্যাকটেরিয়াজনিত সবজি কিন্তু আপনার পেটের সমস্যার বড় কারণ হতে পারে। তাই বর্ষার সময়টাতে এই সবুজ জাতীয় সবজি বা শাকপাতা না খাওয়াই ভালো।

মশলাযুক্ত খাবার - বর্ষার মরশুমে আর্দ্র আবহাওয়ার কারণে খাবার ঠিকমত হজম হতে পারে না। সেই কারণে মাঝেমধ্যেই অ্যাসিডিটির সমস্যা হতে পারে। তাই বর্ষাকালে মশালাদার খাবার এড়িয়ে চলুন। সম্ভব হলে হালকা পাতলা ঝোল জাতীয় খাবার খাবেন। তাহলে দেখবেন আপনার শরীর অনেকটাই সুস্থ থাকবে।

কাঁচা শাকসবজি - বর্ষাকালে সম্ভব হলে প্রতিদিন স্যালাড খান। যদি পারেন তাহলে কাঁচা শাকসবজি না খাওয়াই ভালো। বৃষ্টির সময় এই কাঁচা শাকসবজি আপনার ইনফেকশন হওয়ার প্রবণতা বাড়তে পারে। তাই পেটের সমস্যা থেকে মুক্তি পেতে এই ধরনের খাবার ত্যাগ করে স্যালাড খাওয়া শুরু করুন। সুস্থ থাকবেন।

টকদই - আয়ুর্বেদ শাস্ত্র মতে, বর্ষাকালে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় টকদই। তাই এই সময়টায় টকদই না খাওয়াই ভালো। আর যদি আপনার ঠান্ডা লাগার ধাত থাকে, তাহলে তো বর্ষা কিংবা ঠান্ডায় টকদই এড়িয়েই চলুন। তাহলেই দেখবেন আপনার শরীর সুস্থ স্বাভাবিক থাকবে।

সামুদ্রিক মাছ - বর্ষাকালে সামুদ্রিক মাছের জলবাহিত রোগ ব্যাধি হতে দেখা যায়। আর এই অসুস্থ মাছ খেলে কিন্তু আপনার পেটে ইনফেকশন হতে পারে। তাই বর্ষায় সময় পুকুরের মাছ খাওয়া গেলেও, সামদ্রিক মাছ একেবারে এড়িয়ে চলুন।

এই বিষয়গুলো যদি আপনি গোটা বর্ষাকাল মেনে চলেন, তাহলে দেখবেন আপনার শরীর একদমই অসুস্থ হবে না। আপনি সুস্থ, সবল এবং স্বাভাবিকভাবে জীবন কাটাতে পারবেন। আর যদি মন চায়, তাহলে বৃষ্টিতে ভিজেও নিতে পারবেন। শরীর সুস্থই থাকবে।‌‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন