Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩ জুলাই, ২০২৪

দেশ জুড়ে বর্ষার প্রবেশ ঘটলো আগেভাগেই, রাজ্যে চলবে বৃষ্টি

 

Monsoon-has-arrived

সমকালীন প্রতিবেদন : বহু কাঙ্ক্ষিত বর্ষা প্রবেশ করে গিয়েছে বঙ্গে। শুধুমাত্র বঙ্গেই নয়, গোটা দেশে বর্ষার প্রবেশ ঘটেছে। রাজস্থান, হরিয়ানা, পঞ্জাবের বাকি অংশে মঙ্গলবার প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। হাওয়া অফিস সূত্রে খবর, প্রতি বছর গোটা দেশ জুড়ে ৮ জুলাই নাগাদ বর্ষা প্রবেশ করে। তবে এবছর কিছুটা আগেই ২ জুলাই থেকেই বর্ষা প্রবেশ করে গিয়েছে গোটা দেশ জুড়ে।


বাংলার উত্তরে বর্ষার প্রবেশ অনেক আগেই ঘটে গিয়েছিল। শুধু তাই নয়, সেখানে অতিমাত্রায় বৃষ্টি হচ্ছে। যার ফলে দেখা যাচ্ছে পাহাড়ের ভয়ঙ্কর রূপ। কোথাও নেমেছে ধ্বস, তো কোথাও আবার নদী ছাপিয়ে বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে। এরই মধ্যে একটু দেরীতে হলেও দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ করে গিয়েছে।


গত কয়েকদিন ধরেই বাংলার দক্ষিণের আকাশে মেঘের আনাগোনা লক্ষ্য করা গিয়েছে। সেইসঙ্গে হালকা থেকে ভারী বৃষ্টি হতে দেখা গিয়েছে বেশ কয়েকটি জেলায়। এমনকি মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টির রেশ বজায় রয়েছে বুধবার সকাল পর্যন্ত। ভারী বৃষ্টি না হলেও, হালকা বৃষ্টির দেখা মিলেছে বিভিন্ন জায়গায়।


আবহাওয়া দপ্তর জানিয়েছে, তিনটি ঘূর্ণাবর্তের অবস্থানের কারণে বাংলার দক্ষিণের এই বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া জেলাতে। 


পাশাপাশি কলকাতাসহ বেশ কিছু এলাকাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আজ  উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। 


ইতিমধ্যেই জারী করা হয়েছে হলুদ সতর্কতা। আবার বৃহস্পতিবারও উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রবিবার পর্যন্ত এই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন