Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২০ জুলাই, ২০২৪

পাকিস্তানের বিরুদ্ধে খেলতে আপত্তি না থাকলেও পাকিস্তানে খেলতে যাবে না ভারত

 

India-will-not-play-in-Pakistan

সমকালীন প্রতিবেদন : ৮ বছর পরে ক্রিকেট ক্যালেন্ডারে প্রত্যাবর্তন হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির। পাকিস্তানের মাটিতে আয়োজিত হচ্ছে ‘মিনি বিশ্বকাপ’। আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড ইতিমধ্যেই টুর্নামেন্টের খসড়া সূচি তৈরি করে ফেলেছে। ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে, এমনটা ধরে নিয়েই সূচি তৈরি করেছে পিসিবি। নিরাপত্তার কারণে একটি মাত্র মাঠেই ভারতের ম্যাচ আয়োজন করার কথা ভাবা হচ্ছে। 

লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে সব ম্যাচ খেলার কথা মেন ইন ব্লু’র। কিন্তু ভারত আদৌ পাকিস্তানে যাবে কিনা, সেটা নিয়ে সন্দেহ ছিলই। বিসিসিআই আগেই জানিয়েছিল, সরকার ছাড়পত্র না দেওয়া পর্যন্ত পাকিস্তানের মাটিতে দল পাঠানো সম্ভব নয়। 

২০২৩ সালে এশিয়া কাপেও নিরাপত্তার জন্য পাকিস্তানে যাননি রোহিত শর্মারা। এবারেও সেই পথেই হাঁটছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০২৫-এর ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফি বা মিনি বিশ্বকাপ হবে পাকিস্তানের মাটিতে। মূলত তিনটি শহরে খেলা হওয়ার কথা। 

ভারতের সব খেলা নিরাপত্তার কারণে লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে হওয়ার কথা ছিল। কিন্তু বিসিসিআই সূত্রে খবর, তারা নিরপেক্ষ স্থানে খেলার কথা বলেছে। সেক্ষেত্রে ভারতীয় বোর্ডের পছন্দ শ্রীলঙ্কা কিংবা দুবাই। ক্রিকেটে নিরপেক্ষ স্থানে খেলাকে বলা হয় হাইব্রিড মডেল। 

এই মডেলের উদ্ভব এশীয় ক্রিকেট কাউন্সিলের সভায়। ২০০৮ সালে মুম্বইতে পাক জঙ্গিবাহিনীর হামলার পর থেকেই পাকিস্তানের মাঠে খেলা বয়কট করেছে ভারত। তারা ২০১২ সালে দেশের মাঠে অবশ্য পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলেছিল।

এহেন পরিস্থিতিতে পালটা জবাবও দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তাদের দাবি, যদি ২০২৫ এর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে রোহিতরা পাকিস্তানে না যান, তাহলে পরের বছর ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপে খেলতে আসবেন না বাবর আজমরা। অর্থাৎ, দুই তরফের মধ্যে কেউই নতিস্বীকার করতে নারাজ। 

এবার হয়তো ভারত ও পাকিস্তানের এই সমস্যার সমাধান করতে এগিয়ে আসতে হবে আইসিসি-কে। কিন্তু আইসিসির বার্ষিক সভায় এই প্রসঙ্গে কি আদৌ কোনও সমাধান মিলবে? এর উত্তর এখনো অজানা। হয়তো আসন্ন সময়ে এই উত্তর মিলবে। সেদিকেই তাকিয়ে দুই দেশের ক্রিকেট ভক্তরা।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন