Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

সম্পূর্ণভাবে বদলে যেতে পারে আইপিএল, মেগা নিলাম ৫ বছর পর

 

IPL-mega-auction-after-5-years

সমকালীন প্রতিবেদন : ‌বিশ্বের সবথেকে বেশি জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হল ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা আইপিএল। প্রতি বছর ক্রিকেটের এই মহোৎসবের আসর বসে ভারতে। দেশ, বিদেশের অনেক অভিজ্ঞ ও নতুন প্লেয়ারদের নিয়ে দল তৈরি করে ফ্র্যাঞ্চাইজিগুলি। 

তবে এক্ষেত্রে বেশ কিছু অতিরিক্ত নিয়ম রয়েছে, যা পরিবর্তন হওয়া দরকার। আর এবার সেই প্রস্তাব দেওয়া হতে পারে বোর্ডের সঙ্গে এক গুরুত্বপূর্ণ বৈঠকে। এর ফলে আইপিএল-এর বিভিন্ন নিয়মে আমূল পরিবর্তন হতে পারে আগামী সিজন থেকে। 

এবার চলুন জেনে নেওয়া যাক যে কি কি পরিবর্তন হতে পারে এই টুর্নামেন্টের নিয়মে। বর্তমানে আইপিএল-এর মিনি অকশন প্রতি বছর হয় এবং ৩ বছর ছাড়া হয় মেগা নিলাম। সেটিকে বাড়ানোর প্রস্তাব এবার দেওয়া হতে পারে। 

অন্তত ৫ বছর অন্তর আইপিএলের নিলাম আয়োজন করার বিষয়ে ভাবতে পারে বোর্ড। তাতে দলের সংহতি তৈরিতে ও তরুণ ক্রিকেটারদের পরিচর্যায় সুবিধা হবে বলে মত বেশিরভাগ দলেরই। বিশেষ করে প্রথম আইপিএল থেকে খেলে চলেছে, এরকম বেশিরভাগ দলই নিজস্ব অ্যাকাডেমি গড়ে ক্রিকেটার তৈরির কাজও চালিয়ে যাচ্ছে। 

পাঁচ বছরের জন্য ক্রিকেটারদের পেলে সেই প্রকল্পে সুবিধা হবে বলেই বিশ্বাস সকলের। এছাড়াও, প্রত্যেক দলকে ৪ থেকে ৬ জন ক্রিকেটারকে ধরে রাখার অনুমতি নিয়ে প্রস্তাব দেওয়া হতে পারে বলে খবর। 

পাশাপাশি, প্রত্যেক দলকে ৮টি করে রাইট টু ম্যাচ বা আরটিএম বিকল্প দেওয়ার বিষয়েও সওয়াল হতে পারে। যা ব্যবহার করে দলের হয়ে আগের মরশুমে খেলা ক্রিকেটারদের নতুন করে কিনতে পারবে ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষ। 

ভারতীয় ক্রিকেট বোর্ড ও আইপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে আসন্ন সভায় এমনই কিছু প্রস্তাব দেওয়া হবে দশ আইপিএল দল থেকে। আগামী সপ্তাহে মুম্বইয়ে হতে পারে বৈঠক। ২০২৫ সালে আইপিএলের মেগা নিলামের আগে বদলে যেতে পারে টুর্নামেন্টের পুরো নিয়মকানুন। 

তবে, ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম কি থাকবে? এই নিয়ে ভিন্নমত রয়েছে। কোনও কোনও দল চায়, থাকুক এই নিয়ম। কিছু দল আবার এই নিয়ম তুলে দেওয়ার পক্ষে। শেষ পর্যন্ত কী হবে, চূড়ান্ত হতে পারে আগামী সপ্তাহের বৈঠকে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন