Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

লাগামছাড়া টাকা খরচ রুখতে আইপিএল-এর নিলাম হবে অন্য নিয়মে

IPL-auction

সমকালীন প্রতিবেদন : বিশ্বের সবথেকে জনপ্রিয় ক্রিকেট লীগ হল আইপিএল। এটি সবথেকে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টও বটে। তাই এবারের আইপিএল-এর নিলামের টেবিলে রেকর্ড দাম পেয়েছিলেন কয়েকজন ক্রিকেটার। বিশেষ করে অজি বোলার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সকে দলে নিতে সবথেকে বেশি টাকা ঢেলেছিল কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদ। 

স্টার্ককে কিনতে ২৫ কোটি এবং কামিন্সকে কিনতে ২০ কোটির বেশি টাকা খরচ হয়েছে। আইপিএল-এর ইতিহাসে এটিই একজন প্লেয়ারকে নেওয়ার জন্য সর্বোচ্চ দাম। তবে এবার থেকে এই নিয়মে বড় পরিবর্তন হতে চলেছে বলে খবর। 

নিলামে নতুন যে নিয়ম আসতে চলেছে, তাতে বিশেষ কোনও ক্রিকেটারের জন্য লাগামছাড়া টাকা খরচ করা সম্ভব নয়। আইপিএলের বড় নিলামে কোনও ক্রিকেটারের জন্য যে দর উঠবে, পরের দু’বছর ছোট নিলামে সেই ক্রিকেটার তার থেকে বেশি টাকা পাবেন না। 

সব কিছু ঠিকঠাক থাকলে বিসিসিআই এই বছরের বড় নিলাম থেকেই এই নতুন নিয়ম চালু করবে। নতুন নিয়মে ক্রিকেটারদের পকেটে হয়তো টান পড়বে, কিন্তু নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলি বেশি টাকা খরচ করতে পারবে। এত দিন ফ্র্যাঞ্চাইজিগুলি সর্বোচ্চ ১০০ কোটি টাকা খরচ করতে পারত। 

তবে এবার থেকে এই অঙ্কটা বাড়িয়ে ১২০ কোটি টাকা করা হবে। এই নিয়ম মোটামুটি চূড়ান্ত হয়ে গেলেও ‘রিটেনশন’ নিয়মের ক্ষেত্রে বোর্ড এখনও কিছু ঠিক করে উঠতে পারেনি। রিটেনশন, অর্থাৎ বড় নিলামের আগে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি কত জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে, সেটা চূড়ান্ত হবে হয়তো এই মাসের শেষে। 

এক্ষেত্রে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির ভিন্ন মত রয়েছে। কেউ বলছে, আগের মতোই চারজন ক্রিকেটারকে রেখে দেওয়ার নিয়ম থাকুক। বেশির ভাগ ফ্র্যাঞ্চাইজি চাইছে, এই সংখ্যাটা বাড়িয়ে ছয় বা সাত করা হোক। কেউ কেউ আটজনকে রেখে দেওয়ার পক্ষে। 

আবার এমন ফ্র্যাঞ্চাইজিও আছে, যারা চাইছে গোটা রিটেনশন পদ্ধতিটাই তুলে দেওয়া হোক। তারা চাইছে, বড় নিলামে সব দল শূন্য থেকে শুরু করুক। তবে বিতর্কের মাঝেও এই নিয়ম আপাতত অপরিবর্তিতই রয়েছে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন