Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২১ জুলাই, ২০২৪

‌বাজার থেকে কেনা ইলিশ মাছটি আসল, টাটকা কিনা বুঝবেন কিভাবে?

Fresh-hilsa-fish

সমকালীন প্রতিবেদন : ‌বর্ষাকাল তো এসে গিয়েছে, আর বাঙালির পাতে ইলিশ পড়বে না, তা কি করে হয়! কথায়ই তো আছে, মাছে ভাতে বাঙালি। আর খাদ্যরসিক বাঙালির মাছের তালিকায় সবার প্রথমেই থাকে রূপোলী শস্য ইলিশ। বাজারে ভালো ইলিশ মাছ উঠলেই, ঝাঁপিয়ে পড়েন অনেকেই। দাম যাই হোক না কেন, বাড়িতে ইলিশ নিয়ে আসা চাই ই চাই।

সর্ষে ইলিশ, ইলিশ ভাজা, ভাপা ইলিশ, ইলিশ পোলাও, ইলিশ বিরিয়ানি, কালো জিরে দিয়ে ইলিশের পাতলা ঝোল… ইলিশের কতই না লোভনীয় সব রেসিপি রয়েছে। বাড়িতে ইলিশ আনার দেরী হলেও, সেটি জমিয়ে রান্না করতে কিন্তু বিন্দুমাত্র দেরী করেন না ইলিশ প্রিয় মানুষজন। তবে দেখতে টাটকা হলেও আপনি আকাশছোঁয়া দাম দিয়ে যে ইলিশ মাছটা কিনছেন, সেটির স্বাদ কেমন হবে? সেটি আদৌ পদ্মার ইলিশ তো? 

এসব বুঝবেন কিভাবে? জেনে নিন…অনেকেই আছেন দাম দিয়ে মাছ কিনে বাড়িতে নিয়ে গিয়ে, খাওয়ার সময় দেখছেন তাতে ইলিশের সামান্যতম গন্ধও নেই। আর তখনই মনে সন্দেহ জাগে, আদতেও এই মাছটা ইলিশ তো? নাকি এতগুলো টাকা দিয়ে অন্য কোনও মাছ কিনে নিয়ে এলেন!

অনেক ক্রেতাই আছেন, বাজারে গিয়ে মাছের কানকো তুলে দেখেন সেটি লাল আছে কিনা। এটা দেখে অনেকেই বুঝতে পারেন যে, মাছটি ঠিক কতোটা টাকটা। তবে আজকের দিনে বাজারে ক্রেতারা যেমন সবকিছু দেখে শুনে সেরাটা ঘরে নিয়ে আসতে চান, তেমনই বিক্রেতারাও মাছে সর্বক্ষণ জল ছিটিয়ে এমনকি অন্য মাছ থেকে রক্ত নিয়ে অপেক্ষাকৃত খারাপ মাছের কানকোতে মাখিয়ে সেটিকে টাটকা বলে চালানোর চেষ্টা করেন।

তাই শুধুমাত্র কানকো দেখেই কিন্তু কোন ইলিশটা আসল, তা বোঝা যায় না। বুঝতে হয় অন্য উপায়ে। একজন পদ্মার ইলিশ ব্যবসায়ী নিজেই জানিয়েছেন বাজারে গিয়ে কিভাবে আসল এবং নকল ইলিশের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন। জেনে নিন তাহলে…।

ভালো ইলিশের গায়ে লালচে গোলাপি রঙের হালকা আভা থাকে। তবে সেটি দেখে চট করে আপনি বুঝতে পারবেন না যে, মাছটা টাটকা কিনা। কারণ অনেক ব্যবসায়ী মাছের গায়ে এমন রং দিয়ে মাছকে টাটকা বোঝানোর চেষ্টা করেন।

টাটকা ইলিশের চোখ হবে স্বচ্ছ, উজ্জ্বল। সঙ্গে লালচে আভা থাকবে। কিন্তু কোল্ড স্টোরেজে রাখা পুরনো  ইলিশের চোখ ঘোলাটে হয়ে যাবে এবং ভেতরের দিকে ঢুকে যাবে। আবার লাল চোখের ইলিশের থেকে নীল চোখের ইলিশের স্বাদ তুলনামূলক অনেকটাই বেশি থাকে।

আসল ইলিশ মাছের মাথার দিক সরু এবং সূচালো থাকলেও, কানকোর দিক থেকে আসতে আসতে চওড়া হতে থাকে। দেখবেন আসল ইলিশের পিঠ এবং পেট একটু বাঁকানো থাকে। তাই সেটি দেখলে আপনি সহজেই বুঝতে পারবেন। 

সার্ডিন বা অন্যান্য মাছের আঁশ কিন্তু একটু হলেও বড় বড় হয়। তবে ইলিশ মাছের আঁশ খুবই ছোট এবং সূক্ষ্ম হয়। তাই ইলিশ মাছ কেনার আগে এই জিনিসগুলো ভালো করে একবার দেখে নেবেন। তাহলে আর ঠকবেন না।‌‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন