Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

সামান্য অর্থেই এবার মিলবে পরিবেশ বান্ধব ইলেকট্রিক স্কুটার

Eco-friendly-electric-scooter

সমকালীন প্রতিবেদন : ‌আর ব্যয় করতে হবে না বেশি অর্থ। এবার খুব সামান্য খরচেই পেয়ে যাবেন আপনার বাহন। চলবেও খুব দ্রুত। বিশ্বাস হচ্ছে না তো… এবার বাজারে চলে এলো মাত্র ৫৫ হাজার টাকায় ইলেকট্রিক স্কুটার। আর এক চার্জেই চলবে ৮৫ কিলোমিটার।

বর্তমান সময়ে পরিবেশের কথা মাথায় রেখে অনেকেই এখন ইলেকট্রিক বাহনের দিকে বেশি ঝুঁকছেন। যার ফলে একদিকে যেমন পরিবেশ দূষণও কমবে, তেমনই অনেকটা সাশ্রয়ী। পেট্রোলের মতো অত বেশি খরচও নয়। তবে দামের দিক থেকে বিভিন্ন রকমের হলেও, এবার অনেকটাই কম দামে এক দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার নিয়ে এলো iVoomi S1 লাইট।

সাদা, ধূসর, লাল, নীল, ট্রু লাল এবং পিকক নীল– মোট এই ছটি রঙে পাওয়া যাবে এই নতুন ইলেকট্রিক স্কুটারটি। সেইসঙ্গে এই স্কুটারের দুটি ভ্যারিয়েন্ট একসঙ্গে লঞ্চ করা হচ্ছে। আর সেই দুটি মডেলে আলাদা আলাদা ব্যাটারি প্যাক পাওয়া যাবে। একটিতে গ্রাফিন ব্যাটারি, আর একটিতে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকবে।

দুরকম ব্যাটারির মধ্যে আলাদা কি কার্যকারীতা আছে? গ্রাফিন ব্যাটারির ক্ষেত্রে ৫০ শতাংশ চার্জ হতে সময় লাগবে ৩ ঘণ্টা। অন্যদিকে, লিথিয়াম আয়ন ব্যাটারিটা খুব দ্রুত চার্জ হবে। ৫০ শতাংশ চার্জ হবে দেড় ঘন্টায় এবং সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে ৩ ঘণ্টা। তবে দুই ব্যাটারি প্যাকের আইপি রেটিং থাকছে ৬৭।

এই স্কুটারের ঘন্টা প্রতি গতিবেগ সর্বোচ্চ ৭৫-৮০ কিলোমিটার। আর যদি ফুল চার্জ করা থাকে, তাহলে ৮৫ থেকে ১২০ কিলোমিটার চলবে প্রতি ঘণ্টায়। সেইসঙ্গে এই স্কুটারের চাকা হবে ১০-১২ ইঞ্চির। সঙ্গে থাকবে LED ডিসপ্লে স্পিডোমিটার। 

এখানেই শেষ নয়, এই স্কুটারের গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে ১৭০ মিলিমিটার এবং বুট স্পেস বা আন্ডার সিট স্টোরেজ থাকছে ১৮ লিটার। নতুন এই পরিবেশবান্ধব স্কুটার দামের দিক থেকেও আগের তুলনায় কিছুটা কম বলেই মনে করছে অভিজ্ঞ মহল।

এবার জেনে নেওয়া যাক এই স্কুটারের দাম। মোট ছটি রঙে প্রথমে বেরিয়েছে এই স্কুটার। আর সেইসঙ্গে লঞ্চ করা হয়েছে এই স্কুটারের দুটি ভ্যারিয়েন্ট। এক্স-শোরুমে গ্রাফিন ব্যাটারি প্যাক যে স্কুটারে থাকছে, সেটির দাম পড়ছে ৫৪৯৯৯ টাকা। 

অন্যদিকে, লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক ভ্যারিয়েন্টের দাম ৬৪৯৯৯ টাকা। এবার আপনি যদি এই স্কুটার নিতে চান, তাহলে কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইট অথবা শোরুমে যোগাযোগ করতে হবে আপনাকে। তাহলে আর অপেক্ষা কিসের?‌ যদি এই ধরনের স্কুটারের প্রয়োজনীয়তা অনুভব করেন, তাহলে আজই উদ্যোগ নিন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন