Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২২ জুলাই, ২০২৪

একটানা কতক্ষণ বসে বা দাঁড়িয়ে কাজ করা উচিৎ?

 

Continuous-sitting-work

সমকালীন প্রতিবেদন : ‌ওয়ার্ক ফ্রম হোম… এই শব্দটির সঙ্গে বর্তমান সময়ে আমরা একটু বেশিই পরিচিত হয়ে পড়েছি। যে কোন অফিসেই এখন এই ওয়ার্ক ফ্রম হোম বিষয়টিকে বেশি প্রাধান্যও দেওয়া হয়। এক্ষেত্রে একদিকে যেমন অফিসেরও সুবিধা রয়েছে, তেমনই কর্মীদের ক্ষেত্রেও বেশ সুবিধাজনক হল এই ওয়ার্ক ফ্রম হোম সার্ভিস।

ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা পাওয়ায়, এখন দিনের বেশিরভাগ সময়টাই কিন্তু আপনাদের কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসেই কাটিয়ে দিতে হচ্ছে। দীর্ঘক্ষণ এই কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসে থাকার বিষয়টিও কিন্তু একেবারেই ভালো কথা নয়। এতে করে কিন্তু আপনার শরীর নানারকম রোগের বাসা হয়ে উঠছে।

এর ফলে আপনার শরীরে ওবেসিটির ঝুঁকি বাড়ার সঙ্গে সঙ্গে টাইপ টু ডায়েবেটিস এবং বিভিন্ন কার্ডিও ভাস্কুলার রোগের সম্ভাবনাও তৈরি হতে পারে। এখানেই শেষ নয়, এইভাবে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে বেশ কিছু ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থেকে যাচ্ছে। যা আপনার শরীরকে ভেতর থেকে একেবারে শেষ করে দেবে।

তবে এখনই ভয় পাওয়ার কোন কারণ নেই। কিছু বিশেষ টিপস ফলো করলেই আপনি সুস্থ স্বাভাবিক থাকতে পারবেন। দেখুন, আপনার যদি ওয়ার্ক ফ্রম হোম করতেই হয়, সেক্ষেত্রে আপনাকে বসা এবং দাঁড়ানোর সময় ভাগ করে নিতে হবে। কখনই একটানা বসে কাজ করা যাবে না। 

কাজের আগে, পরে কিংবা কাজের ফাঁকে আপনাকে সময় করে একটু হলেও হাঁটাচলা করতেই হবে। সেইসঙ্গে করতে হবে কিছু এক্সারসাইজও। দাঁড়ালে একদিকে যেমন আপনার ক্যালোরি খরচ হবে, রক্তচলাচল ভালো হবে, তেমনি এক্সারসাইজ করলে আপনার অঙ্গ প্রত্যঙ্গগুলি ভালো থাকবে।

আবার যদি আপনি মনে করেন দাঁড়িয়ে দাঁড়িয়েই কাজ করে যাবেন, তাতেও কিন্তু আপনার শরীর একেবারেই সুস্থ থাকবে না। এক্ষেত্রে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে আপনার ফ্যাটিগ হতে পারে। সেই সঙ্গে মাসল স্ট্রেইন, জয়েন্ট পেইনও হতে পারে। 

সবথেকে ভালো হয় স্ট্যান্ডিং ডেস্ক বা অ্যাডজাস্টেবল ডেস্কে বসে কাজ করা। কিংবা বেশ কয়েকঘন্টা কাজ করার পর ৩০ মিনিটের একটা গ্যাপ নিয়ে একটু হেঁটে চলে বেরিয়ে আবারও কাজে বসা। এসবের সঙ্গে কিন্তু অবশ্যই আপনার ভালো করে ঘুমেরও প্রয়োজন।

এবার জেনে নিন চিকিৎসকরা কি বলছেন। গবেষণায় দেখা গিয়েছে, একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে সর্বোচ্চ ৮.৩ ঘণ্টা ঘুমের প্রয়োজন। আর বাকি সময়ের মধ্যে সর্বোচ্চ ৬ ঘণ্টা বসা, ৫.২ ঘণ্টা দাঁড়ানো শরীরের পক্ষে ভালো। 

পাশাপাশি, হালকা কাজের জন্য সর্বোচ্চ ২.২ ঘন্টা এবং কায়িক পরিশ্রমের প্রয়োজন হলে তা সর্বোচ্চ ২.২ ঘন্টা করাই ভালো। এইভাবে চললে আপনার শরীর সুস্থ সবল থাকবে।‌‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন