Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৮ জুলাই, ২০২৪

বিসিসিআই কি ভারতীয় দলকে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে পাঠাবে?

 

Champions-Trophy

সমকালীন প্রতিবেদন : দীর্ঘ ৮ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফির প্রত্যাবর্তন ঘটছে বাইশ গজে। শেষবার ২০১৭ সালে ইংল্যান্ড ও ওয়েলস দেশে হয়েছিল এই ট্রফি, জিতেছিল পাকিস্তান। তাই এবার অর্থাৎ, ২০২৫-এ পাকিস্তানের মাটিতে আয়োজিত হচ্ছে মিনি বিশ্বকাপ। 

ইতিমধ্যেই টুর্নামেন্টের সূচি চূড়ান্ত হয়ে গিয়েছে বলে পাকিস্তান ক্রিকেট বোর্ড সূত্রে খবর। কিন্তু ভারত কি আদৌ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে? সেই নিয়ে এখনও নিশ্চুপ বিসিসিআই। কারণ, ভারতের খেলতে যাওয়ার কারণটা ন্যাশনাল সিকিউরিটির সঙ্গে জড়িত। 

আসলে ২০০৮ সালে মুম্বইয়ে পাক জঙ্গিদের হামলার পর থেকে পাকিস্তান সফরে যাওয়া বন্ধ করেছে ভারতের ক্রিকেট দল। ২০২৩ সালে এশিয়া কাপেও নিরাপত্তার জন্য পাকিস্তানে যাননি রোহিত শর্মারা। ফলে শ্রীলঙ্কায় আয়োজন করতে হয়েছিল টুর্নামেন্টের কিছুটা অংশ। 

কিন্তু ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারত পাকিস্তানে যাবে, এমনটা ধরে নিয়েই সূচি তৈরি করেছে পিসিবি। তবে নিরাপত্তার কারণে কেবল একটি মাত্র মাঠেই ভারতের ম্যাচ আয়োজন করা হয়েছে। লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে সব ম্যাচ খেলবে মেন ইন ব্লু। 

প্রাথমিক সূচি অনুযায়ী, টুর্নামেন্ট শুরু হবে ১৯ ফেব্রুয়ারি। ফাইনাল খেলা হবে ৯ মার্চ। ভারতের গ্রুপে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ এবং নিউজিল্যান্ড। অন্য গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং আফগানিস্তান। 

কিন্তু সূচি তৈরি হলেও ভারত কি আদৌ যাবে পাকিস্তানে? সূত্রের খবর, এই বিষয়ে পাক ক্রিকেট বোর্ডকে এখনও অন্ধকারে রেখেছে বিসিসিআই। টি-২০ বিশ্বকাপ ফাইনাল দেখতে বার্বাডোজে গিয়েছিলেন পিসিবি চেয়ারপার্সন মহসিন নকভি। 

সেই সময়েই চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫ দিনের একটি খসড়া সূচি তিনি তুলে দেন আইসিসির হাতে। জানা গিয়েছে, পাকিস্তানে খেলতে যাওয়া নিয়ে ভারত ছাড়া বাকি সব দেশ ইতিমধ্যেই সম্মতি দিয়ে দিয়েছে। কিন্তু সরকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত জানাবে বিসিসিআই। আর সেদিকেই এখন তাকিয়ে ক্রিকেট বিশ্ব। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন