Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৪ জুলাই, ২০২৪

উপার্জনের বেশিরভাগ টাকা খরচ করেন অন্যের জন্য, ১ টাকার হোটেল চালান গম্ভীর

 

1-rupee-hotel-of-Gambhir

সমকালীন প্রতিবেদন : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের গত মরসুমে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ছিলেন গৌতম গম্ভীর। সেখানে যে অঙ্কের বেতন পেতেন, তাতে সেই চাকরি ছেড়ে দেওয়ার জন্য বড় কোনও কারণ প্রয়োজন ছিল। দেশের জার্সিতে খেলার যে গর্ব, তেমনই কোচ হওয়াটাও। 

তাই ভারতীয় দলের হেড কোচ হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করতে পারেননি গৌতম গম্ভীর। ভারতীয় ক্রিকেটের অন্যতম উজ্জ্বল মুখ ছিলেন তিনি। দুটি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এবার কোচ হিসেবে দেশের হয়ে সাফল্যের প্রত্যাশা। 

সামনেই শ্রীলঙ্কা সফর। তিনটি করে ওয়ান ডে ও টি-টোয়েন্টি খেলবে ভারতীয় দল। হেডস্যার হয়ে দলকে তিনি নিয়ে যাবেন সাফল্যের পথে। তবে ক্রিকেটের বাইরেও গৌতম গম্ভীর এমন কিছু কাজ করেন, যা শুনলে আপনার গর্ব হবে। কারণ, তিনি উপার্জনের বেশিরভাগ টাকা খরচ করেন অন্যের উপকারের জন্য 

জানা গেছে, দিল্লিতে চারটি কমিউনিটি কিচেন খুলেছিলেন তিনি। গৌতম গম্ভীর ফাউন্ডেশনে সহযোগিতা করেন তাঁর স্ত্রী নাতাশা এবং মা সীমা গম্ভীর। কমিউনিটি কিচেনে অবশ্য একেবারে বিনামূল্যে তিনি কিছু করেন না। বিনামূল্যে খাবার খেতে আত্মসম্মানে লাগাটা অবাস্তব নয়। সে কারণেই ১ টাকার বিনিময়ে থালির ব্যবস্থা করেছিলেন। দিল্লির চার জায়গায় রয়েছে এই কমিউনিটি কিচেন।

এখানেই শেষ নয়, নানা সামাজিক কাজেও যুক্ত গৌতম গম্ভীর ফাউন্ডেশন। শহীদের পরিবারদের জন্য কোনও সহযোগিতা করা থেকে তাঁদের পাশে দাঁড়ানো, সবটাই করে গৌতম গম্ভীর ফাউন্ডেশন। তেমনই সমাজে আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মেধাবী ছাত্রদের পড়াশোনার দায়িত্বও নেয় এই ফাউন্ডেশন। 

সমাজের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে যেটুকু সম্ভব চেষ্টা করেন। নানা সাক্ষাৎকারে এ বিষয়ে বলেছেন গম্ভীর। তাঁর পরিষ্কার বক্তব্য, অনেকে ভাবতে পারেন যে, তাঁর টাকার চাহিদা প্রচুর। সেটা যে এইসব মহান কাজের জন্যই প্রয়োজন, তা বারবার তুলে ধরেছেন টিম ইন্ডিয়ার নতুন হেড কোচ গৌতম গম্ভীর।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন