Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৬ জুন, ২০২৪

ব্যর্থতার কারণে বিশ্বকাপ থেকে কি বাদ পড়তে পারেন বিরাট কোহলি?

 

Virat-Kohli

সমকালীন প্রতিবেদন : দেশের মাঠে আইপিএল-এ নিয়মিত ওপেন করেন বিরাট কোহলি। বিশ্বকাপের আগেও তার অন্যথা হয়নি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ফাফ ডুপ্লেসির সঙ্গে ওপেন করেছেন আরসিবির প্রাক্তন ক্যাপ্টেন বিরাট কোহলি। 

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু প্লে-অফেও উঠেছিল। বিরাট কোহলিও দুর্দান্ত ফর্মে ছিলেন। অরেঞ্জ ক্যাপও জেতেন বিরাট কোহলি। স্বাভাবিকভাবেই আলোচনা চলছিল বিরাট কোহলি বিশ্বকাপেও ওপেন করুন। 

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ম্যাথু হেডেন তো বলেই দিয়েছিলেন, ওপেন না করালে বিরাটকে খেলানোরই প্রয়োজন নেই। বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই চমক। বিরাট-রোহিত ওপেনিং জুটি। দেশের জার্সিতে বিরাট প্রথমবার ওপেন করছেন তা নয়। 

রোহিতের সঙ্গেও ওপেন করেছেন। তবে নিয়মিত নয়। ভারতীয় ব্যাটিংয়ের গভীরতা বাড়াতে এবার বিরাট-রোহিত ওপেনিং জুটি। যার ফলে মিডল অর্ডারে দু-জন করে স্পিন ও পেস বোলিং অলরাউন্ডার খেলানো যাচ্ছে। 

এতে যেমন ব্যাটিং গভীরতা বেড়েছে, তেমনই বোলিংয়ে নানা বিকল্প। লিগ পর্বে তিন ম্যাচেই ওপেনিংয়ে ব্যর্থ বিরাট কোহলি। এখন প্রশ্ন উঠছে, তা হলে কি সেই পরিচিত তিন নম্বরেই নামানো উচিত বিরাট কোহলিকে? 

এর উত্তর এখনো বেশ জটিল। কারণ, বিরাট-রোহিত ওপেন করায় তিনে খেলানো হচ্ছে ঋষভ পন্থকে। টপ অর্ডারে তাঁর মতো দক্ষ, বিধ্বংসী এবং একজন বাঁহাতি ব্যাটার থাকায় সুবিধা হয়েছে টিমের। তিন ম্যাচেই অবদান রেখেছেন ঋষভ পন্থ। 

বিরাট যদি তিনে ফেরেন, ঋষভ তা হলে কোথায়! ভারতের বিশ্বজয়ী প্রাক্তন পেসার শ্রীসন্থ অবশ্য এতে কোনও সমস্যা দেখছেন না। শ্রীসন্থের মতে, 'ঋষভ পন্থ এমনই একজন ব্যাটার, ও যে কোনও পরিস্থিতির সঙ্গেই মানিয়ে নিতে পারে।' 

শ্রীসন্থের কথায়, '‌ওকে আমরা ব্যাটিং অর্ডারে বিভিন্ন পজিশনেই দেখেছি। দুর্দান্ত প্লেয়ার। আমার তো মনে হয়, বিরাট তিনে খেললে পন্থ নিজেও খুশি হবে। কারণ, পন্থ কখনও ম্যাচের পরিস্থিতি, বোলার, পিচ নিয়ে মাথা ঘামায় না।'

শ্রীসন্থের মতে, '‌ওর মতো তরুণ ক্রিকেটারের থেকে এটাই কাম্য। বিরাটকে ও পছন্দ করে। পন্থ নিজেও চাইবে, বিরাট রান করুক। ওর আগে যদি বিরাট নামে এবং রান করে, এতে পন্থ আরও স্বাধীনভাবে খেলতে পারবে।' এরকম একটি পরিস্থিতিতে ভারতীয় দল বিরাট কোহলিকে নিয়ে পরিকল্পনা বদলায় কিনা, সেদিকেই নজর থাকবে সকলের। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন