Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৭ জুন, ২০২৪

শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কা, ফের বড় রেল দুর্ঘটনা

 

Train-accident

সমকালীন প্রতিবেদন : ‌‌সপ্তাহের শুরুতেই আবারও উস্কে উঠল ভয়াবহ স্মৃতি। বড়সড় রেল দুর্ঘটনা ঘটল উত্তরবঙ্গের রাঙাপানিতে। সোমবার সকাল পৌনে ৯ টা নাগাদ শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে আচমকাই পিছন দিক থেকে এসে ধাক্কা মারে একটি মালগাড়ি। 

দুর্ঘটনার জেরে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের দুটি বগি দুমড়ে মুচড়ে উলটে পাশে পড়ে যায়। এমনকি একটি বগি উপরের দিকেও উঠে গিয়েছে। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, মৃতের সংখ্যা ৫, আহতের সংখ্যা ২৫-৩০ জন। এটাই কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার প্রধান লাইন হওয়ায়, আপাতত এই লাইন বন্ধ রাখা হয়েছে।

একদিকে প্রচন্ড গরমে প্রাণ ওষ্ঠাগত দক্ষিণবঙ্গের মানুষের। আর অন্যদিকে প্রাকৃতিক বিপর্যয়ে জেরবার হয়ে যাচ্ছে উত্তরবঙ্গ। আর তারই মধ্যে সপ্তাহের প্রথম দিনই ভয়াবহ রেল দুর্ঘটনায় নাজেহাল অবস্থা উত্তরবঙ্গের। নিউ জলপাইগুড়ি স্টেশনের আগে রাঙাপানিতে ঘটে যাওয়া এই দুর্ঘটনার জেরে আশেপাশের মানুষ ছুটে আসেন উদ্ধারকার্যের জন্য।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকাল পৌনে ৯ টা নাগাদ শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশন ছেড়ে রাঙাপানিতে পৌঁছানোর পর সম্ভবত সিগন্যাল না পেয়ে মাঝপথে থেমে যায়। আর তারপরই পিছন থেকে একটি মালগাড়ি এসে সজোরে ধাক্কা মারে দাঁড়িয়ে থাকা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। 

মালগাড়ির গতিবেগ এতোটাই বেশি ছিল, যার কারণে এক্সপ্রেস ট্রেনটির পেছনের দুটি বগি উলটে যায়। আর তাতেই ভয়াবহ দুর্ঘটনা ঘটে যায়। বিকট আওয়াজ পেয়ে ছুটে আসেন এলাকার বাসিন্দারা। একেই শিলিগুড়িতে এক নাগারে বৃষ্টি হয়েই চলেছে। তার মধ্যে এই দুর্ঘটনায় উদ্ধারকার্যে কিছুটা বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলকে।

দুর্ঘটনার বিষয়ে জানতে পেরে স্যোশাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী লেখেন, ‘এখনই দার্জিলিঙের ফাঁসিদেওয়া এলাকায় ট্রেন দুর্ঘটনার খবর পেলাম আমি। তবে এখনও বিশদে কিছুই জানতে পারিনি। শুনেছি মালগাড়ি এসে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পেছন থেকে ধাক্কা মেরেছে। ইতিমধ্যেই ঘটনাস্থলে জেলাশাসক, পুলিশ সুপার, চিকিৎসক এবং অ্যাম্বুল্যান্স পৌঁছেছে। উদ্ধারকাজ চলছে যুদ্ধকালীন তৎপরতায়’।

এদিকে এই দুর্ঘটনার বিষয়ে দার্জিলিং পুলিশের অ্যাডিশনার এসপি অভিষেক রায় জানিয়েছেন, ‘এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়ে বলে জানা গিয়েছে। ২৫ থেকে ৩০ জন আহতও হয়েছেন। আহতদের উদ্ধার করে স্থানীয় একাধিক চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। মৃত ও আহতের সংখ্যা আরও বাড়তে পারে।’‌


দুর্ঘটনার খবর পেয়ে ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। খোলা হয়েছে একাধিক হেল্পলাইন। বিপদগ্রস্থ কামরা সরিয়ে সেখান থেকে উদ্ধারের কাজ চলছে। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ৩০ কিলোমিটার দূরে ঘটে যাওয়া এই দুর্ঘটনার ফলে এই রুটে বন্দে ভারত সহ একাধিক ট্রেন বিভিন্ন স্টেশনে আটকে পড়েছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন