Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৩ জুন, ২০২৪

গিলক্রিস্ট ও সাঙ্গাকারার রেকর্ড ভেঙে নতুন ইতিহাস লিখছেন ঋষভ পন্থ

Rishabh-Panth

সমকালীন প্রতিবেদন : ২০২২ সালের ডিসেম্বরে ভয়ঙ্কর গাড়ি দুর্ঘটনার কবলে পড়েন ঋষভ পন্থ। তারপর নিজেকে ফিট করে প্রায় দেড় বছর ধরে পরিশ্রম করেছেন তিনি। তাঁর সেই পরিশ্রম বিফলে যায়নি। কারণ, বিশ্বকাপের মতো মেগা টুর্নামেন্টের হাত ধরেই পন্থ আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। 

আর ভারতীয় দলে প্রত্যাবর্তন করেই কিন্তু ভালো ছন্দে ধরা দিয়েছেন তিনি। ২০২৪ আইপিএলেও নজর কেড়েছিলেন পন্থ। সেই সুবাদেই কিন্তু চলতি বিশ্বকাপের দলে জায়গা করে নেন তিনি। শুধু জায়গা করে নেওয়া নয়, এই বিশ্বকাপ যেন তাঁর কাছে স্বপ্নের মতো হয়ে উঠছে দিন দিন। 

টিম ইন্ডিয়ার হয়ে নিয়মিত কিপার ব্যাটার হিসেবে এটি পন্থের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তিনি ২০২১ বিশ্বকাপে ভারতের সমস্ত ম্যাচে খেলেছিলেন। তবে সেবার দুর্ভাগ্যবশত দল গ্রুপ পর্ব থেকে ছিটকে যায়। 

এরপর ২০২২ সালে দীনেশ কার্তিক টুর্নামেন্টের বেশির ভাগ ম্যাচে প্রথম পছন্দের উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছিলেন। তবে তারপর হাল ধরেছেন পন্থ। কিপার হিসেবে তাঁর দক্ষতা দেখানোর পাশাপাশি, পন্থ চলতি টুর্নামেন্টে ব্যাট হাতেও অসাধারণ পারফর্ম করছেন। 

তিনি চার ইনিংসে ৩৮.৬৬ গড়ে ১১৬ রান করে ফেলেছেন। তাঁর স্ট্রাইক রেট ১৩১.৮১। আয়ারল্যান্ডের বিপক্ষে ২৬ বলে অপরাজিত ৩৬ এবং পাকিস্তানের বিপক্ষে ২১ বলে ৪২ রান করে দলকে ভরসা জুগিয়েছেন। 

এখানেই শেষ নয়, এবার তাবড় তাবড় ক্রিকেটারদের রেকর্ড ভাঙছেন ভারতের এই লড়াকু ক্রিকেটার। বৃহস্পতিবার আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে ব্যাট হাতে সেভাবে কিছু করতে না পারলেও, উইকেটের পিছনে দাঁড়িয়ে দুরন্ত নজির গড়ে ফেলেছেন ঋষভ। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে তিনি তারকা উইকেটকিপারদের ছাপিয়ে অনন্য রেকর্ড গড়েছেন। পন্থ এদিন তিনটি গুরুত্বপূর্ণ ক্যাচ ধরেছেন। সেই সঙ্গে ২০২৪ মেগা টুর্নামেন্টে তাঁর মোট ডিসমিসালের সংখ্যা দাঁড়িয়েছে দশে। 

পন্থের এই ১০টি ডিসমিসালের পরিসংখ্যান আসলে টি-টোয়েন্টি বিশ্বকাপের একক সংস্করণে কিপার হিসেবে সবচেয়ে বেশিবার আউট করার রেকর্ড। তিনি ছাপিয়ে গিয়েছেন এবি ডি'ভিলিয়ার্স, অ্যাডাম গিলক্রিস্ট এবং কুমার সাঙ্গাকারার মতো বিখ্যাত প্লেয়ারদের। এঁদের প্রত্যেকের নামের পাশেই ন'টি করে ডিসমিসালের নজির রয়েছে। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন