Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

অভিশপ্ত জুন মাসেই আবার ভয়াবহ রেল দুর্ঘটনা, রেল দুর্ঘটনার সাম্প্রতিক ইতিহাস

 

Recent-history-of-rail-accidents

সমকালীন প্রতিবেদন : গত বছর ২ রা জুন ওড়িশার বালেশ্বরে ভয়াবহ দুর্ঘটনায় পড়েছিল করমণ্ডল এক্সপ্রেস। দ্রুত গতিতে যাওয়ার সময়ে একটি মালগাড়ির পিছনে ধাক্কা মারে ট্রেনটি। যার জেরে লাইন থেকে ছিটকে পড়েছিল যাত্রী-ভর্তি ওই ট্রেনের কয়েকটি কামরা। 

কয়েকশো যাত্রীর প্রাণ অকালে ঝরে গিয়েছিল। আহতের সংখ্যা হাজার ছাড়িয়েছিল। সেই জুনের স্মৃতি ফের টাটকা হল এই জুনে। এখনো পর্যন্ত নিহতদের সংখ্যাটা বাড়ছে শিলিগুড়িতে। এবারেও সেই যাত্রীবাহী ট্রেন ও মালগাড়ির সংঘর্ষ। তবে ভারতে এর আগে বহু এমন ভয়ঙ্কর রেল দুর্ঘটনা ঘটে গিয়েছে। 

ভারতীয় রেলের সবথেকে ভয়াবহ দুর্ঘটনার মধ্যে একটি ঘটে ১৯৯৫ সালের ১ জুন। হাওড়া থেকে ছেড়ে যাওয়া জম্মুগামী জম্মু-তাওয়াই এক্সপ্রেস ও কয়লাবোঝাই মালগাড়ির মধ্যে এই সংঘর্ষ হয়। এই দুর্ঘটনায় প্রাণ হারান ৪৫ জন। আহত ৩৩৫। 

এই দুর্ঘটনার প্রায় চার বছর পর ১৯৯৯ সালে ২ অগস্ট গভীর রাতে ভুল সিগনালের জেরে একই লাইনে মুখোমুখি হয়ে দুর্ঘটনার কবলে পড়ে অবধ-অসম এক্সপ্রেস এবং ব্রহ্মপুত্র মেল। উত্তর দিনাজপুরের গাইসাল স্টেশনে দু’টি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে প্রাণহানি হয়েছিল ২৮৫ জনের। আহত হয়েছিলেন তিনশোরও বেশি। সেই দুর্ঘটনাটি ভারতীয় রেলের ইতিহাসে সবথেকে ভয়াবহ দুর্ঘটনা বলেও পরিচিত। 

এরপর প্রায় আটবছর নির্বিঘ্নেই রেল চলে বঙ্গে। পরে ২০০৭ সালের ডিসেম্বরে ফের একটি রেল দুর্ঘটনা দেখে বাংলা। নিউ জলপাইগুড়ি স্টেশনের কাছে লাইনচ্যুত হয় ব্রহ্মপুত্র মেলের ১৪ বগি। দুর্ঘটনায় মৃত্যু হয় ১ জনের, আহত হন ৩২ জন। 

তারপর ঘটে আরেক ভয়াবহ রেল দুর্ঘটনা। ২০১০ সালেরই ২৮ মে ঘটেছিল জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের সেই ঘটনা। পশ্চিম মেদিনীপুরের সরডিহা ও খেমাশুলি স্টেশনের মাঝে লাইনচ্যুত হয়েছিল জ্ঞানেশ্বরী এক্সপ্রেস। 

সেই লাইন ধরে ছুটে আসা একটি মালগাড়ি লাইনচ্যুত কামরাগুলিকে ধাক্কা মারে। এই ভয়াবহ দুর্ঘটনায় মারা গিয়েছিলেন ১৪১ জন। বহু যাত্রী নিখোঁজ হয়ে যান। এরপর ২০১০ সালের ১৯ জুলাই গভীর রাতে বীরভূমের সাঁইথিয়া স্টেশনে দাঁড়িয়ে থাকা বনাঞ্চল এক্সপ্রেসকে ধাক্কা মেরেছিল উত্তরবঙ্গ এক্সপ্রেস। 

২০১১ সালের ৩১ জুলাই মালদহে লাইনচ্যুত হয়েছিল গুয়াহাটি-বেঙ্গালুরু কাজিরাঙা এক্সপ্রেস। এরপর ২০২২ সালের ১৩ জানুয়ারি ময়ানাগুড়িতে লাইনচ্যুত হয় বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। সেই দুর্ঘটনায় ৯ জন মৃত, ৩৬ জন গুরুতরভাবে আহত হন। তারপরেই সোমবার সকালে ঘটল শিলিগুড়ির এই ঘটনা। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন