Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪

সেমিফাইনালে বৃষ্টি হলেই নতুন নিয়মে সরাসরি ফাইনালে যাবার সুযোগ ভারতের

 

India-has-a-chance-to-go-to-the-final

সমকালীন প্রতিবেদন : ২০২৩-এর একদিনের বিশ্বকাপ থেকেই অপ্রতিরোধ্যভাবে খেলছে টিম ইন্ডিয়া। তবে দুর্ভাগ্যজনকভাবে গত বিশ্বকাপের ফাইনালে গিয়ে হারতে হয়েছে টিম ইন্ডিয়াকে। আর বছর না ঘুরতেই ফের একবার বাইশ গজের বিশ্বযুদ্ধ জেতার সুযোগ রয়েছে রোহিত শর্মার কাছে। কারণ, টি-২০ বিশ্বকাপেও অপ্রতিরোধ্য গতিতে ছুটছে ভারতের বিজয় রথ। 

গ্রুপ পর্বের পর সুপার এইটেও অপ্রতিরোধ্য টিম ইন্ডিয়া। টানা তিনটি ম্যাচ জিতে প্রতিযোগিতার সেমিফাইনালের টিকিট পাকা করে ফেলেছে টিম ইন্ডিয়া। সুপার এইটের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে গতবছর ওডিআই বিশ্বকাপে হারের বদলা নেয় ভারত। এবার লড়াই নকআউটে।

সেমিফাইনালে ভারতীয় দল খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। ভারতীয় সময় ২৭ জুন রাত ৮টা থেকে গায়ানায় হবে এই মেগা ম্যাচ। ২০২২ এর টি-২০ বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হেরেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। ফলে আরও একটি বদলার ম্যাচ ভারতের সামনে। 

কিন্তু এখানে মজার বিষয় হল এটাই যে, ভারতকে সেমিফাইনাল ম্যাচ না খেলেও সরাসরি ফাইনাল খেলতে হতে পারে। কারণ, গায়ানার ওয়েদার আপডেট বলছে যে, সেখানে বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যে মাঠে খেলা, সেখানকার নিকাশি ব্যবস্থাও খুব ভাল নয়। ভারী বৃষ্টি হলে ভেস্তে যেতে পারে ম্যাচ।

কিন্তু এখন প্রশ্ন হল যে, কীভাবে সেমিফাইনাল না খেলে সরাসরি ফাইনালে যেতে পারে ভারত। তার জন্য জেনে নেওয়া যাক এবারের টি-২০ বিশ্বকাপের নিয়ম। একই দিনে দুটি সেমিফাইনাল। প্রথম সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে থাকলেও দ্বিতীয় সেমির জন্য নেই রিজার্ভ ডে। 

ফলে বৃষ্টিতে যদি ভারত-ইংল্যান্ড দ্বিতীয় সেমি ফাইনাল ভেস্তে যায়, তাহলে সুবিধা পাবে ভারত। আইসিসি টি-২০ বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, বৃষ্টির কারণে সেমিফাইনালের ম্যাচ বাতিল হলে সুপার-এইটের ফল থেকে ফাইনালিস্ট দল নির্বাচন করা হবে। এমনটা হলে সুপার এইটে যে দল বেশি ম্যাচ জিতবে, তারাই ফাইনালে জায়গা পাবে। 

সুপার এইটে ভারত তিনটি ম্যাচই জিতেছে‌। অন্যদিকে, ইংল্যান্ডের দল মাত্র দুটি ম্যাচ জিততে পেরেছে। গ্রুপ টপার হিসেবে সেমিতে এসেছে ভারত। ফলে বৃষ্টির কারণে ম্যাচ না হলে ভারতীয় দল সরাসরি পৌছে যাবে ফাইনালে। ফলে ফের একবার যে বিশ্বজয়ের আশায় বুক বাঁধছে টিম ইন্ডিয়া, তা মোটামুটি নিশ্চিত। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন