Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

ভারত-আমেরিকা ম্যাচে নতুন নিয়মের দৌলতে বাড়তি ৫ রান পেল ভারত

India-USA-match

সমকালীন প্রতিবেদন : আমেরিকার বিরুদ্ধে ম্যাচ জিতে সুপার এইটে পৌঁছে গেলেও এই জয় পেতে শেষ পর্যন্ত লড়াই করতে হল ভারতকে। কারণ, আমেরিকা সহজে এই ম্যাচে হার মানেনি। কিন্তু এই ম্যাচেই ঘটল এক অদ্ভুত ঘটনা। ম্যাচের মোক্ষম সময়ে পেনাল্টি হিসেবে ৫ রান ভারতকে ফ্রি'তে দিতে বাধ্য করা হল আমেরিকাকে। 

ভারতীয় ইনিংসের ১৫তম ওভার তখন সবে শেষ হয়েছে। তখনও পর্যন্ত বেশ চাপে রয়েছে টিম ইন্ডিয়া। ক্রিজে তখন রয়েছেন সূর্যকুমার যাদব ও শিবম দুবে। ভারতের স্কোর তখন ৩ উইকেট হারিয়ে ৭৬ রান। ম্যাচ জিততে তখনও ৩০ বলে ৩৫ রান দরকার। 

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে এক-একটা রান নিতেই যেন গলদঘর্ম অবস্থা হচ্ছে ব্যাটসম্যানদের। ভারতীয় ক্রিকেটপ্রেমীরাও অশনি সংকেত দেখছেন। পাকিস্তানের পর এবার ভারতকেও মার্কিন কাঁটায় বিদ্ধ হতে হবে না তো? এই চিন্তা তখন সবার মনে। 

এমন সময় আচমকা আম্পায়ার পেনাল্টি করলেন আমেরিকাকে। ৫ রান উপহার দেওয়া হল ভারতকে। তৎক্ষণাৎ ভারতের পরিবর্তিত লক্ষ্য দাঁড়াল ৩০ বলে ৩০ রান। সেই কঠিন পরিস্থিতিতে ৫ রান যেন সঞ্জীবনীর মতো কাজ করলো ইন্ডিয়ার কাছে। শেষ পর্যন্ত ১০ বল বাকি থাকতে লক্ষ্যপূরণ করল ভারত। 

৭ উইকেটে ম্যাচ জিতে প্রথম দল হিসাবে জায়গা করে নিল সুপার এইটে। কিন্তু ১৬তম ওভারে কেন ৫ রান পেনাল্টি দেওয়া হল ভারতকে? বলা যায়, অদ্ভুত এক নিয়মের শিকার হলেন সৌরভ নেত্রাভালকরেরা। এই নিয়ম আগে সেভাবে দেখা যায়নি কোনো ম্যাচে। 

আসলে এবারের বিশ্বকাপে স্টপ ক্লকের নিয়ম চালু হয়েছে। এই নিয়মানুযায়ী, দু’টি ওভারের মাঝে ১ মিনিটের বেশি সময় নেওয়া যাবে না। আইসিসির নতুন এই নিয়ম বলছে যে, যদি কোনও দল একই ম্যাচে তিন বার দু’টি ওভারের মাঝে ১ মিনিটের বেশি সময় নেয়, তা হলে বিপক্ষ দল ৫ রান পাবে। 

সেটি পেনাল্টি হিসাবে পাবে ওই দল। বুধবার আমেরিকা বল করার সময় তিন বার দু’টি ওভারের মাঝে ১ মিনিটের বেশি সময় নেয়। সেই কারণে ভারতীয় দলকে ৫ রান দেওয়া হয় পেনাল্টিতে। 

ফলে ভারতের লক্ষ্য ১১১ রান হলেও ভারতীয় ব্যাটারেরা করেন ১০৬ রান। বাকি ৫ রান পেনাল্টিতে পেয়ে যায় ভারত। তবে এই নিয়ম নিয়ে যথেষ্ট শোরগোল পড়েছে নানা মহলে। কেউ এর বিরোধিতা করছেন, তো কেউ আবার এটিকে সমর্থন করছেন। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন